আজকের শিরোনাম :

রুমায় সোলার প্যানেল বিতরণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০১৮, ১৪:২০

”শেখ হাসিনার উদ্যোগে, ঘরে ঘরে বিদ্যুৎ” এই প্রতিপাদ্যকে ধারণ করে বান্দরবানের রুমায় উপজেলা পরিষদ এর উদ্যোগে দুর্গম এলাকার জনগণের মাঝে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যে উপজেলা পরিষদ মিলনায়তনে সোলার প্যানেল বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। বিতরণ করা হয়েছে টিআর এবং কাবিটা প্রকল্পের আওতায়।

রুমায় বর্তমান ধাপে চারটি ইউনিয়নের মোট ৩৫৯টি পরিবারের মাঝে ধারাবাহিক ভাবে সোলার প্যানেল বিতরণ করা হবে, আজ সোমবারের বিতরণ ছিল প্রথম কিস্তি। একই সাথে বরাদ্ধ করা হয়েছে সোলার প্যানেল ভিত্তিক ২৮টি স্ট্রিট লাইট। 

সোলার প্যানেল বিতরণ কার্যক্রমে অংশ নেন রুমা উপজেলা চেয়ারম্যান অংথোয়াইচিং মারমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শামসুল আলম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জিংএংময় বম প্রমুখ ব্যক্তি বর্গ।

এরই মধ্যে বদলে গেছে রুমার জনগণের জীবনমান, বিভিন্ন সরকারী প্রকল্পের আওতায় প্রায় হাজার খানেক পরিবারের মাঝে সোলার প্যানেল বিতরণ করা হয়ে গেছে। পরিবার ছাড়াও টিআর এবং কাবিটা প্রকল্পের আওতায় বিদ্যুৎ সুবিধা পৌঁছে দিতে সোলার প্যানেল বিতরণ করা হয়েছে বিভিন্ন ধর্মীয় এবং শিক্ষা প্রতিষ্ঠানে। সন্ধ্যা হলে রুমার উপজেলা এলাকায় এখন শোভা পাচ্ছে স্ট্রিট লাইট। যে অঞ্চলে সূর্য অস্ত যাবার সাথে সাথে নেমে আসতো নিস্তব্ধ নিরবতা, যে জনপদে প্রজন্মের পর প্রজন্ম ধরে রাতের আলো বলতে ছিলো কুপি বাতি কিংবা হেরিক্যান, সেখানে বর্তমান সরকারের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার লক্ষ্যে সোলার প্রকল্প রীতিমত একটি বিপ্লব। যে মানুষের কাছে বিদ্যুৎ ছিলো একটি স্বপ্নের নাম, তাদের কাছে আজ বিদ্যুৎ স্বপ্ন নয়, বাস্তব। বিচ্ছিন্ন দুর্গম এলাকার শিক্ষার্থীদের মাঝে সৌর বিদ্যুতের আলো আশির্বাদ স্বরূপ, নিজেদের শিক্ষার মান এগিয়ে নেয়ার পূর্ণ সুযোগ পাচ্ছে তারা। সৌর বিদ্যুতের কল্যাণে ঘরকে আলোকিত করার পাশাপাশি এখন মোবাইল ফোন, টেলিভিশন, ফ্যান সহ বিভিন্ন ইলেক্ট্রিক সামগ্রী ব্যবহারের সুযোগ পাচ্ছে দুর্গম পাহাড়ি এলাকার মানুষ।

এবিএন/ চনুমং মারমা/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ