শ্রীমঙ্গলে নিলামে হোয়াইট টি ৬১০০ ও ইয়োলো টি ৩৯০০ টাকা কেজি দরে বিক্রি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:১৫

সিলেটে উৎপাদিত হোয়াইট টি শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্রে চলতি মৌসুমে দশম নিলামে ৬১০০ টাকা কেজি ও ইয়োলো টি প্রতি কেজি ৩৯০০ টাকা দরে বিক্রি হয়েছে। এই চা কিনে নিয়েছে চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলের স্টেশন রোডের খুচরা ও পাইকারী চা বিক্রেতা মোস্তাক টি হাউজ।

সূত্র জানায়, শ্রীমঙ্গল শহরের মৌলভীবাজার সড়কস্থ খান টাওয়ারে বুধবার এ নিলাম অনুষ্ঠিত হয়। সিলেট বিভাগে হবিগঞ্জ জেলার বাহুবলে অবস্থিত বৃন্দাবন টি এস্টেটে  উৎপাদিত এই হোয়াইট টি ও ইয়োলো টি শ্রীমঙ্গল নিলামে ক্যাটালগভুক্ত করে শ্রীমঙ্গল ব্রোকার্স লিমিটেড।

শ্রীমঙ্গল ব্রোকার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো: হেলাল আহমদ জানান, শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রে দ্বিতীয় বারের মত হোয়াইট টি ও ইয়োলো টি নিলাম বাজারে উঠে এবং সবটুকু চা-ই বিক্রি হয়ে যায়। তিনি বলেন, এই চায়ের জন্য বিশেষ যতœ ও সতর্কতার সাথে শুধু কুঁড়িটাই সংগ্রহ করা হয়। দেশের কয়েকটি চা বাগানে সীমিত পরিসরে এই চা উৎপাদন হচ্ছে। হেলাল আহমদ আরও বলেন, ২০২০ সালে হোয়াইট নিলাম বাজারে ৫২০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। তিনি জানান, দশম নিলামে শ্রীমঙ্গলে প্রায় ১লাখ কেজি চা বিক্রি হয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় দেড় কোটি টাকা।  

শ্রীমঙ্গলের মোস্তাক টি হাউজের স্বত্বাধিকারী মো: মোস্তাক আহমেদ বলেন, দামী ও বিরল এই চা নিলামে ক্রয় করতে পেরে আমি খুশি। তবে এই চা ক্রয়ের জন্য ক্রেতাদের ব্যাপক সাড়া পাচ্ছেন বলে জানান তিনি। তিনি বলেন, এই চায়ের ক্রেতা দেশের সৌখিন চা-পায়ী, পর্যটক ও বিদেশী।

টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের ব্যবস্থাপনায় শ্রীমঙ্গলে অনুষ্ঠিত দশম নিলামে দেশের প্রায় অর্ধ-শতাধিক বায়ার অংশগ্রহণ করেন।


এবিএন/আতাউর রহমান কাজল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
ksrm