আজকের শিরোনাম :

ফরিদপুরে পৌর গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৯

ফরিদপুরে পৌর গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট ২০২১ শুরু হয়েছে। বিকেলে ফরিদপুরের শেখ জামাল স্টেডিয়ামে এ টুর্ণামেন্টর উদ্বোধন করা হয়।

ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট শামসুল হক ভোলা মাস্টার, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সুবল চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মাসুদ হোসেন, সহ-সভাপতি শামীম হক, এ. কে. আজাদ ও ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিপক রায়। এর পর বেলুন ও ফেস্টুন উড়িয়ে টুর্ণামেন্টের উদ্বোধন করেন তারা।

অতিথিরা বলেন, মাদক ও সন্ত্রাস থেকে যুবসমাজকে দুরে রাখতে খেলা-ধুলার কোন বিকল্প নেই। এই পৌর গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট ফরিদপুরের তৃণমূল পর্যায়ে সাড়া ফেলেছে, সকলেই এখন মাঠে খেলা দেখতে ছুটে এসেছে।

এ্যাডভোকেট শামসুল হক ভোলা মাস্টার বলেন, এখন থেকে ফরিদপুরের মাদকা কারবারীরা বিপাকে পড়বে। কারন যুবসমাজ খেলার মাঠে ছুটে আসছে। ফলে কমে যাবে মাদক সেবীদের সংখ্যা। তিনি বলেন, দেশের ঐতিহ্যবাহী অনেক খেলাই বিলুপ্তির পথে। ফরিদপুরের এই বিশেষ উদ্যোগ ফুটবল প্রেমীদের জন্য আশার আলো। আসুন এরই সূত্রধরে আমরা অবক্ষয়ের হাত থেকে আমাদের যুবকদের সুপথে আনার চেষ্টা করি।

জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সুবল চন্দ্র সাহা বলেন, বর্তমানে করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন খেলা ধুলার কোন আয়োজন করা যায়নি, যা সমাজে নেতিবাচক প্রভাব ফেলেছে। স্কুল কলেজের মতো নতুন প্রজন্ম দীর্ঘ সময় মাঠ থেকেও দুরে রয়েছে। এই উদ্যোগের ফলে ফরিদপুরের যুবকেরা আবার মাঠে ফিরে এসেছে।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মাসুদ হোসেন বলেন, পৌর মেয়রের এই ব্যতিক্রমী উদ্যোগই প্রমান করে, ফরিদপুরের পৌরবাসী তাদের সঠিক মেয়র নির্বাচিত করেছে। তিনি বলেন, এ ধরনের উদ্যোগ অব্যহত রাখার মধ্যদিয়ে আমরা ফরিদপুরের ক্রীড়াঙ্গনের অতিত ঐতিহ্য ফিরিয়ে আনতে সক্ষম হবো বলে আমি মনে করি।

জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও ঢাকা ইউনিভারসিটি এলামনাই এসাসিয়েমনের সভাপতি এ. কে আজাদ বলেন, একটা সময় ছিলো যখন ফরিদপুর রাজেন্দ্র কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্ররা এই স্টেডিয়ামকে জমজমাট করে রাখতো, সব সময় বিভিন্ন টুর্নামেন্ট লেগেই থাকতো, সেই অতীত ঐতিহ্য আবার ফিরিয়ে আনতে হবে। তিনি ফরিদপুর পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আমার বিশ্বাস যে উদ্যোগ পৌর সভা নিয়েছে তা সফল করতে জেলা আওয়ামী লীগ, জেলা প্রশাসন সহ সকল ক্রীড়া সংগঠণ গুলো এই ধারা অব্যহত রাখবে। এই ধারা অব্যহত রাখতে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি।

জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শামীম হক বলেন, পৌর মেয়র অমিতাভ বোসের এই উদ্যোগ ফরিদপুরের ক্রীড়াঙ্গনের জন্য অত্যান্ত ইতিবাচক ভ’মিকা রাখবে। তিনি বলেন, সুধু রাজনীতি নয়, এর পাশা পাশি সুস্থ্য সংস্কৃতি ও খেলা ধুলার চর্চা সমাজের জন্য অপরিহার্য। এই বোধ থেকেই ফরিদপুর পৌর সভা সমাজ হিতৈষী এই ব্যাতিক্রমী উদ্যোগ নিয়েছে, যা সাড়া ফেলেছে পুরো পৌর এরাকায়।

উল্লেখ্য, ফরিদপুর পৌরসভার ২৭টি ওয়ার্ডের ২৭টি ফুটবল টিম এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে। উদ্বোধনী ম্যাচে ১০ ও ১৮ নম্বর ওয়ার্ড অংশ গ্রহন করেন। আগামী ১০ অক্টোবর এ টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।

ফরিদপুর পৌরসভার উদ্যোগে এবং জেলা ক্রীড়া সংস্থার সার্বিক ব্যবস্থাপনায় মুজিব বর্ষ পৌর গোল্ডকাপ টুর্নামেন্টে নক আউট পদ্ধতিতে এই ২৭ টি দল অংশগ্রহণ করছে।

টুর্নামেন্টের উদ্বোধনী খেলায় ১০  নং ওয়ার্ড একাদশ ১-০ গলে ১৮ নং ওয়ার্ড একাদশকে পরাজিত করে পরবর্তী পর্বে উন্নীত হয়। গোলদাতা লিখনকে ম্যান অব দ্যা ম্যাচ ঘোষনা করা হয়।


এবিএন/কে এম রুবেল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ