আজকের শিরোনাম :

যমুনায় পানি কমে ভাঙ্গন শুরু : ফসলের ব্যাপক ক্ষতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২৬

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি সামান্য করে কমতে শুরু করেছে।  গত ২৪ ঘন্টায় ১২ সে. পানি কমলেও যমুনার তীরবর্তী ৫ টি উপজেলার বিভিন্ন স্থানে ভাঙ্গন শুরু হয়েছে। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী (হেডকর্টার) রফিক জানান, উজানের ঢলে প্রায় এক সপ্তাহে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ২ সি. নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। এতে চর ও নি¤œাঞ্চলের আউশ রোপাসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। বন্যা নিয়ন্ত্রণ বাধেঁর বিভিন্ন স্থানে শত শত পরিবার আশ্রয় নিয়েছে।

গতকাল শুক্রবার বিকেল থেকে যমুনা নদীর পানি সামান্য করে কমতে শুরু করেছে। গত ২৪ ঘন্টায় ১২ সে. পানি কমেছে। পানি কমতে থাকায় যমুনা নদীর তীরবর্তী এনায়েপুর থানার ভ্রাম্যনকান্দি, মূলকান্দি, শাহজাদপুর উপজেলার জালালপুর, কৈজুরী, বেলকুচি উপজেলার, চর দেলুয়া, বড়ধুল, কাজিপুর উপজেলার শুভগাছা, নিশ্চিন্তপুর, নাটুয়ারপাড়া ও সিরাজগঞ্জ সদর উপজেলার মেছড়া, কাওয়াকোলা ইউনিয়নের বিভিন্ন স্থানে ভাঙ্গন শুরু হয়েছে।

এসব এলাকায় বহু জায়গা জামি, গাছপালা নদী গর্ভে বিলীন হচ্ছে। বিশেষ করে এনায়েতপুর ও কাজিপুরে প্রচন্ড ভাঙ্গন প্রতিরোধে প্রয়োজনীয় ব্যাবস্থা নেয়া হচ্ছে। তবে চলতি মাসে যমুনা নদীর পানি বৃদ্ধির সম্ভবনা নেই বলে তিনি উল্লেখ করেন।


এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ