চট্টগ্রামে ৩দিন ব্যাপি বনসাই প্রদর্শনী উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০০

চট্টগ্রাম নগরীর শিল্পকলা একাডেমীর আর্ট গ্যালারীতে তিন দিন ব্যাপী বনসাই প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ বনসাই ক্লাব চট্টগ্রাম। আজ শুক্রবার থেকে শুরু হওয়া এ প্রদর্শণী চলবে রবিবার পর্যন্ত।  প্রদর্শনীতে পাহাড়ী বট, শাল বাকল, হিজল, তমাল, মিরিষ, ঝাউ মহুয়া, কামিনী, পারুল, ভ্যালভেট,ছাতিম, পাকুড়, কাঠালী বট, দেশী শ্যাওড়া, কালো জাম, পিটালী, কৈয়া বাবলা, তেতুল, রেইনট্রি সহ প্রায় ১শত ৩০ প্রজাতির বনসাই স্থান পায়।

শুক্রবার বিকেলে এই প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র বলেন, প্রাচ্যের রানী চট্টগ্রাম হবে প্রাণবন্ত-প্রাণোচ্ছ্ল শহর, সবুজ শহর। নতুন নতুন পার্ক, রাস্তাঘাট, ঝকঝকে-তকতকে সবুজ শহরে পরিণত হবে। যথাযথ পরিকল্পনা ও উন্নয়নের মাধ্যমে চট্টগ্রামকে বিশ্বের সেরা নগর করা সম্ভব। এ কাজে সবার সহযোগিতা প্রয়োজন। তিনি বলেন হারিয়ে যাওয়া বিলুপ্ত প্রায় বৃক্ষগুলোকে ধরে রাখার প্রয়াস জীবনের জন্য প্রকৃতি আমাদের দৈনন্দিন জীবনের অপরিহার্য অংশ। প্রকৃতি ছাড়া আমরা এক মূহুর্ত বাঁচতে পারিনা।

মেয়র বাড়ীর ছাদে,বেলকনি,রাস্তার দু’ধারে গাছ লাগিয়ে এ নগরীরে আরো পরিচ্ছন্ন, সবুজ ও সুন্দরের মাধ্যমে গ্রিন ও ক্লিন সিটি গড়ার জন্য এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বনসাই বৃক্ষ রাজির প্রদর্শনী সরেজমিনে প্রত্যক্ষ করেন এবং বৃক্ষ সমূহের বয়স ও নাম বিস্তারিত অবহিত হন।

মেয়র বলেন, বহু বছরের পুরানো বনসাই বৃক্ষগুলো ইতিহাস ও ঐতিহ্যের সাক্ষ্য বহন করছে। প্রকৃতির বিরল বৃক্ষগুলোকে বনসাই ক্লাব সংরক্ষন ও লালন পালন করে মহৎ কাজ করে প্রজন্ম পরম্পরায় বৃক্ষ প্রেমিকদের উৎসাহিত করছে-যা অনুকরনীয় দৃষ্টান্ত। এই বনসাই প্রদর্শনী আয়োজনের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান মেয়র।

বাংলাদেশ বনসাই ক্লাবের সভাপতি এম জি জাকারিয়ার সভাপতিত্বে ও স্থপতি তাহসিন নুরুন এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন সহ সভাপতি মো. আলমগীর হোসেন, সাধারন সম্পাদক আবদুল্লাহ খান বাবলু, মো. মোফাজ্জল হোসেন, সাবেক অধ্যাপিকা নাহিদা হাসিন, আততাওয়াবুল ইসলাম প্রমুখ।

 

এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ