আজকের শিরোনাম :

চিলমারীতে এক শিক্ষক দিয়ে চলছে সরকারী প্রাথমিক বিদ্যালয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৩৪

কুড়িগ্রামের চিলমারী উপজেলার অষ্টমীরচর ইউনিয়নের ছালিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন শিক্ষক দিয়েই চলছে পাঠদান কার্যক্রম। বিদ্যালয়ের শিশু শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৬টি ক্লাস একজন শিক্ষককেই সামলাতে হচ্ছে। একটি ক্লাসে শিক্ষক গেলে অন্য ক্লাসগুলো ফাঁকা থাকে। তার উপর আবার প্রশাসনিক কার্যক্রম। এ কারণে বিদ্যালয়ের সার্বিক শিক্ষা কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। স্কুলের আড়াই শতাধিক শিক্ষার্থীর লেখাপড়া এখন চরম অনিশ্চয়তার মূখে পড়েছে।

জানা গেছে,ব্রহ্মপুত্র নদ দ্বারা বিভাজিত দুর্গম অষ্টমীরচর ইউনিয়নে ১৯৬৩ সালে স্থাপিত হয় ছালিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। এ বিদ্যালয়ে বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ২৫৫জন। স্কুলটির প্রধান শিক্ষক নাছিমা খানম।ওই স্কুলে ৩জন শিক্ষক কর্মরত ছিলেন।

হারুন অর রশিদ নামের এক শিক্ষক ডিপিএড প্রশিক্ষনে রয়েছেন, অপর শিক্ষক শামছুন্নার গত ১৫ সেপ্টেম্বর রাজারহাট উপজেলায় বদলি হয়ে যান। বর্তমানে প্রধান শিক্ষক নাছিমা খানম একাই স্কুলের ৬টি ক্লাসে পাঠদান করছেন। উপজেলার জোড়গাছ বাজার এলাকা থেকে নৌকা যোগে ব্রহ্মপুত্র নদ পারি দিয়ে বিদ্যালয়ে যাওয়ার পর তাকে ৬টি ক্লাসের শ্রেণি পাঠদান করে আবার ফিরে আসতে হয়। ফলে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে ওই বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। চরম অনিশ্চয়তায় পড়েছে কোমলমতি আড়াই শতাধিক শিক্ষার্থীর লেখাপড়া।

স্কুলটির প্রধান শিক্ষক নাছিমা খানম বলেন, ৫পদের এই স্কুলে শিক্ষার্থী রয়েছে ২৫৫জন। একজন শিক্ষক ডিপিএড প্রশিক্ষন করছেন, ৭(খ) ধারায় নিয়োগ প্রাপ্ত অপর শিক্ষক শামছুন্নাহার বেগম গত ১৫ তারিখে বদলী হয়ে যাওয়ায় বিদ্যালয়ের পাঠদান বিঘিœত হচ্ছে।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আরফান আলী ভূইঁয়া বলেন, ছালিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কখনো স্থানীয় শিক্ষক দেয় না। দুরের শিক্ষকদের দেয়া হয় তারা ২-৪ মাস পরে বদলী হয়ে যায়। তিনি আরও বলেন, শিক্ষক না থাকায় বিদ্যালয়ের লেখাপড়া নষ্ট হয়ে যাচ্ছে, বিষয়টি উপজেলা শিক্ষা অফিস ও উপজেলা নির্বাহী অফিসারকে জানিয়েছি।

উপজেলা শিক্ষা অফিসার নজরুল ইসলাম জানান, ৭(খ) ধারায় নিয়োগপ্রাপ্ত শিক্ষককে বদলী বিধি সম্মত তাই শামছুন্নাহার কে বদলি করা হয়েছে। নতুন শিক্ষক নিয়োগ হয়েছে শিক্ষক স্বল্পতায় পাঠদান বিঘ্নিত হওয়ায় ওই স্কুলের তালিকা প্রথমে দেয়া হয়েছে, অল্প সময়ের মধ্যে শিক্ষক পদায়ন হবে।

এবিএন/গোলাম মাহবুব/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ