আজকের শিরোনাম :

চলে গেলেন কটিয়াদীর প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব মৃণাল কান্তি দত্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুলাই ২০২১, ২০:১১ | আপডেট : ১৭ জুলাই ২০২১, ২০:২১

কটিয়াদীর প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বীর মুক্তিযোদ্ধা, সাবেক জনপ্রতিনিধি ও সংগঠক মৃণাল কান্তি দত্ত করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হলেন। তিনি গতকাল শুক্রবার (১৬ জুলাই) রাত সাড়ে ১০টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

৭৭ বছর বয়সে পৃথিবী বিদায় জানানো মৃণাল কান্তি দত্ত ১৯৪৪ সালের ১ জানুয়ারি কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নে জন্মগ্রহণ করেন। তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

বীর মুক্তিযোদ্ধা মৃণাল কান্তি দত্ত মুক্তিযুদ্ধের সময় আগরতলার বিভিন্ন আশ্রয় শিবিরে ও মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ কেন্দ্রেও তিনি নিজের লেখা গান পরিবেশন করে দেশপ্রেমের চেতনা উজ্জীবিত করেছিলেন। সে সময় তিনি আগরতলায় গঠিত বাংলাদেশ সাংস্কৃতিক সংস্থার সাথেও নিবিড়ভাবে সম্পৃক্ত হন।

তিনি ছিলেন কিশোরগঞ্জ জেলার একজন প্রথিতযশা কণ্ঠশিল্পী। কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ছিলেন। এছাড়া জেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ, শ্রী শ্রী কালীবাড়ী ও কিশোরগঞ্জস্থ কটিয়াদী সমিতির সভাপতিসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠনে নেতৃত্ব দিয়েছেন তিনি।

নাট্যশিল্পে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২০১৫-২০১৬ সালে এই কৃতি নাট্যশিল্পী ও নাট্য নির্দেশককে নাট্যকলা ক্যাটাগরিতে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননায়’ ভূষিত করা হয়। নাটকের বাইরে সেই ষাটের দশকে সঙ্গীত রচনা, সুরারোপ, সঙ্গীত পরিবেশনায়ও তিনি খ্যাতি অর্জন করেছিলেন। কটিয়াদীর এই কৃতি সন্তান দীর্ঘদিন ধরে কিশোরগঞ্জ শহরে বসবাস করে আসছিলেন।

বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠশিল্পী, কৃতি নাট্যশিল্পী, নাট্য নির্দেশক ও সংগঠক মৃণাল কান্তি দত্তের মৃত্যুতে কটিয়াদীসহ জেলার সাংস্কৃতিক অঙ্গণে শোকের ছায়া নেমে এসেছে।


এবিএন/ধ্রুব রঞ্জন দাস/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ