আজকের শিরোনাম :

কালীগঞ্জে পানি সাশ্রয়ী প্রকল্পের সমাপনী ব্যাচের প্রশিক্ষণ অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৫৫

“বৃষ্টির পানি, জৈব সার আর জৈব বালাইনাশকের ব্যবহার বাড়াই, পরিবেশ দুষণ রোধ করি, স্বাস্থ্য ঝুঁকি কমাই” এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার সুন্দরপুর-দুর্গাপর এবং নিয়ামতপুর ইউনিয়নের সর্বমোট ১০৪ জন কৃষককে ‘পানি সাশ্রয়ী কার্যকরী কৃষি অনুশীলন (ডঊঅচ)’ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

আজ বুধবার (১৯ সেপ্টেম্বর) দিনব্যাপী সোনার বাংলার ট্রেনিং সেন্টারে শেয়ার দ্য প্লানেট এ্যাসোসিয়েশন জাপান-এর সহযোগিতায় ও সোনার বাংলা ফাউন্ডেশনের আয়োজনে সমাপনী ব্যাচের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সোনার বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবুপদ বিশ্বাসের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন, কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা রানী সাহা।

এছাড়া প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, কালীগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা  আব্দুল্লাহ মুহাম্মদ সাইদুর রহমান রেজা, কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হুমায়ুন কবীর, কোঁটচাঁদপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অমিত বাগচী, ঝিনাইদহ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এবং মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট ঝিনাইদহ-এর প্রাক্তন বৈজ্ঞানিক কর্মকর্তা রোকনুজ্জামান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মতিয়ার রহমান ও এমদাদুল হক,  কৃষক হেলাল উদ্দীন ও মকবুল হোসেন প্রমূখ।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী কৃষকগণ পানি সাশ্রয়ী কৃষি প্রযুক্তি; বৃষ্টির পানির যথাযথ ব্যবহার ও সংরক্ষণ;  ভূ-গর্ভস্থ পানি, রাসায়নিক সার ও কীটনাশকের উপর থেকে নির্ভরশীলতা ক্রমাগতভাবে কমিয়ে জৈব সার ও জৈব বালাইনাশকের ব্যবহার বাড়ানো; টেকসই ও জলবায়ু সহায়ক কার্যকরী কৃষি ব্যবস্থাপনা, বীজ ব্যবস্থাপনা ও সংরক্ষণ, নিয়মিতভাবে মাটি পরীক্ষার প্রয়োজনীয়তা ও  জমির উর্বরতা বৃদ্ধি  এবং ধানের সাথে মাছ চাষ- সম্ভাবনা ও প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয়ে পরিচ্ছন্ন ধারণা পেয়েছেন বলে জানাগেছে। প্রতি ব্যাচ দু’দিন করে মোট আট দিন ব্যাপী প্রশিক্ষণ সার্বিকভাবে সফল করতে সমন্বয়কারী এম কে মন্ডল মহেন, ফিল্ড অর্গানাইজার মনিরুজ্জামান ও রনি বিশ্বাস প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করে।

এবিএন/যবনিকা/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ