আজকের শিরোনাম :

সুন্দরগঞ্জে তিস্তার পানি বৃদ্ধি: হাজারও পরিবার পানিবন্দি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৭

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বন্যা দেখা দেওয়ায় হাজারও পরিবার পানিবন্ধি হয়ে পড়েছে। এতে করে চরাঞ্চলের রাস্তাঘাট পানিতে ডুবে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিছিন্ন হয়ে পড়েছে। বন্যা কবলিত এলাকার মানুষ গৃহপালিত পশুপাখি নিয়ে বিপাকে পড়েছেন। অনেকে উচুস্থানে, আশ্রয়কেন্দ্রে এবং পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রণ বেরি বাঁধে আশ্রয় নিয়েছে।

গত কয়েক দিন থেকে তিস্তার পানি বাড়তে শুরু হওয়ায় গত ২৪ ঘন্টার ব্যাবধানে প্রায় ৪ ফিট পানি বৃদ্ধি পেয়েছে। এলাকা গুলো হচ্ছে তারাপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, কঞ্চিবাড়ি, শ্রীপুর ও কাপাসিয়া। তিস্তা নদীর পানি বেড়ে যাওয়ায় চরাঞ্চলের প্রায় হাজারও পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

বেলকা ইউনিয়নের চেয়ারম্যান ইব্রাহিম খলিলুল্লাহ জানান যে হারে পানিবৃদ্ধি পাচ্ছে তাতে করে আগামী ২৪ ঘন্টার মধ্যে বিপদসীমা অতিক্রম হওয়ার সম্ভাবনা রয়েছে।

কাপাসিয়া ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন জানান আকষ্মিক পানি বেড়ে যাওয়ায় তার ইউনিয়নে পাঁচ শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। এখন পযর্ন্ত সরকারি বেসরকারিভাবে কোন প্রকার ত্রাণ সামগ্রী ও পানিবন্দি মানুষের জন্য কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড জানায় এপর্যন্ত সুন্দরগঞ্জে তিস্তা নদীর পানি ২৩.৬৯ সে.মি. হলেও তা বিপদ সীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুরুন্নবী সরকার জানান ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে পানিবন্দি পরিবারদের খোঁজ খবর নেয়া হচ্ছে।

উপজেলা নির্বাহি অফিসার এসএম গোলাম কিবরিয়া জানান এ পর্যন্ত ১শ বান্ডিল ঢেউ টিন ও ১০ মে.টন চাল বরাদ্দ পাওয়া গেছে। 

এবিএন/ শাহ মোঃ রেদওয়ান/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ