আজকের শিরোনাম :

বদলগাছীতে মাজরা পোকার আক্রমণে দিশেহারা কৃষক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৪:২২

নওগাঁর বদলগাছীতে মাজরা পোকার আক্রমণ দিশেহারা হয়ে পড়েছে কৃষক। উপজেলার ৮টি ইউনিয়নে বিভিন্ন এলাকার মাঠ ঘুরে দেখা যায় এই মাজরা পোকার দৃশ্য।

বিষ দিয়েও প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না আমন ধানের মড়ক। ফলে কৃষকরা হতাশ হয়ে পড়েছে। কৃষকদের সাথে কথা বলে জানা যায়, অন্যান্য বছর আমন ধানে পোকার আক্রমণ হলেও ডাইমেক্রন, ভিরতাকো ইত্যাদি ঔষধ দিয়ে দমন করা যেত কিন্তু এবছর কোনো ঔষধই কাজে আসছে না।

উপজেলার সদর ইউপির ধর্মপুর গ্রামের কৃষক মজির উদ্দীন, রুবেল, মফির উদ্দীন মোশারফ চাংলা গ্রামের ফজলুর রহমান, পলাশ, বুলু, সাজ্জাদসহ অনেকে জানান, আমরা ভিরতাকো, ইকোবন, ফাইটার ঔষধ দিয়েও কোন ফল পাচ্ছি না। তাছাড়া অনেক কৃষকের অভিযোগ, মাঠ পর্যায়ে যে কৃষি উপ-সহকারী কৃষি কর্মকর্তা রয়েছে অফিস সময়ে তাদের বিভিন্ন কীটনাশক ঔষধের দোকানে সময় কাটাতে দেখা যায়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহার আলী মোবাইল ফোনে বলেন, বর্তমানে নতুন পোকা ও নতুন রোগ-বালাইয়ের আবির্ভাব হচ্ছে তাই রাত-দিন দোকানে বসে কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছি এবং বিভিন্ন কোম্পানীর প্রতিনিধিরা বিভিন্ন প্রডাক্ট সম্পর্কে যেমন এমবিবিএস ডাক্তারদেরকে ধারণা দেয় তদ্রুপ আমরাও কৃষকদেরকে বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছি।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী বলেন, মাজরা পোকার আক্রমণ কিছুটা হয়েছে তবে আমরা সব সময় কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি।

উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের বিভিন্ন কীটনাশক ঔষধের দোকানে সময় কাটানোর ব্যাপারে তিনি বলেন, কিছু উপ-সহকারী কৃষি কর্মকর্তা অলস। তারা ওভাবেই সময় কাটায়।

এবিএন/হাফিজার রহমান/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ