রাউজানের সাকা ক্যাডার বিধান বড়ুয়াকে ১০ বছরের কারাদণ্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮, ২১:২৯

মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দন্ড কার্যকর হওয়া সাকা চৌধুরীর দুর্ধর্ষ ক্যাডার বিধান বডুয়াকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ বুধবার (১২ সেপ্টেম্বর) চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুন্সী আব্দুল মজিদ রাউজান থানায় দায়ের করা একটি অস্ত্র মামলায় এই রায় প্রদান করেন। 

অতিরিক্ত জেলা পিপি লোকমান হোসেন চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, ১৯৯১ সালে সালাহউদ্দিন কাদের চৌধুরীর গঠিত রাজনৈতিক দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) দুর্ধর্ষ ক্যাডার বিধান ছিলেন রাউজান ও আশপাশের এলাকার ত্রাস। তার বিরুদ্ধে রয়েছে অন্তত ২০টির অধিক মামলা।  এর মধ্যে কিছু কিছু মামলায় তার সাজা হয়েছে এবং কিছু মামলা রয়েছে বিচারাধীন।  ২০১১ সালে রাউজান থানায় দায়ের হওয়া অস্ত্র মামলায় বিধান বড়ুয়া গ্রেফতারের পর থেকে এখনও কারাগারে আছেন।  বুধবার মামলার রায়ের ধার্য তারিখে আদালত তাকে অস্ত্র মামলায় ১০ বছর সশ্রম কারাদন্ড দিয়েছেন।  

আদালত সূত্রে জানা গেছে, রাউজান উপজেলার আধারমানিক গ্রামের বাসিন্দা ২০ মামলার আসামি বিধান বড়ুয়াকে ২০১১ সালের ৮ সেপ্টেম্বর গ্রেফতার করা হয়। রাউজান থানায় দায়ের করা একটি অস্ত্র মামলায় গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদের জন্য ৫ দিনের রিমান্ড চেয়ে আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। কিন্তু তখন রাউজানে তার আধিপত্যের বিষয়টি বিবেচনা করে নগরীর বায়েজিদ থানায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে তার স্বীকারোক্তি মোতাবেক রাউজান ও বায়েজিদ বোস্তামি থানা পুলিশ যৌথভাবে বিধানের বাড়ির পাশে পুকুরপাড়ের মাটি খুঁড়ে একটি জি-থ্রি রাইফেল উদ্ধার করে।

এই ঘটনায় রাউজান থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেফায়েত উল্লাহ চৌধুরী বাদি হয়ে বিধানের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করেন।  ওই মামলায় ২০১১ সালের ১৩ অক্টোবর বিধান বড়ুয়ার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা রাউজান থানার এসআই নূর নবী।  আদালত ২০১২ সালের ১৬ মে বিধান বডুয়ার বিরুদ্ধে চার্জ গঠন করেন। 

চলমান এ মামলায় ১৪ জন সাক্ষির মধ্যে আদালত এ পর্যন্ত ৯ জন স্বাক্ষীর সাক্ষ্য গ্রহণ করে বুধবার মামলার রায়ের ধার্য তারিখে আদালত তাকে অস্ত্র মামলায় ১০ বছর সশ্রম কারাদন্ড দিয়েছেন। 

এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ