পোরশায় অবাধে চলছে নদীর পোনা মাছ নিধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮, ১১:২৬

নওগাঁর পোরশা উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া একমাত্র পুনর্ভবা নদীর পোনা মাছ এখন হরিলুট করে খাচ্ছেন স্থানীয় জেলে ও মৎস্য ব্যবসায়ীরা। তারা অবাধে অবৈধ কাপা (কারেন্ট) জাল দিয়ে এ নদীর মূল্যবান বোয়াল, শৈল, গচি, টেংরা, আইকর, বাউশসহ বিভিন্ন জাতীয় ছোট ছোট অপরিপক্ক পোনা মাছ অবাধে নিধন করে স্থানীয় বাজারে বিক্রি করছেন।

এলাকার কিছু অসাধু জেলে ও মৎস্য ব্যবসায়ীরা প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে প্রতিনিয়ত উপজেলার নিতপুরের উপর দিয়ে বযে যাওয়া পুনর্ভবা নদীর হলদির বিল, কুড়ল বিল, নিতপুর থেকে হাপানিয়াসহ বিভিন্ন বিলে মূল্যবান এসব মাছের পোনা ধরে বাজারে বিক্রি করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, পুনর্ভবা নদীর পোনা মাছ শীকার করে পোরশা উপজেলার নিতপুর, গাঙ্গুরিয়া, শিশা, নোচনাহার, কুশারপাড়া, সারাইগাছী বাজার, পোরশা সদরসহ বিভিন্ন স্থানে বসা মাছের বাজারগুলোতে প্রতিদিন সকাল বিকাল এসব পোনা মাছ বিক্রি করা হচ্ছে। 
অথচ নদীটির মাত্র দেড় কিলোমিটার দুরেই উপজেলা প্রশাসনের মৎস্য দপ্তর। প্রশাসন এসব দেখেও যেন না দেখার ভান করছে। প্রশাসনের এমন নীরবতায় এলাকার মানুষ ক্ষোভ প্রকাশ করেছেন।

এলাকাবাসী জানান, বেশ কয়েক বছর থেকে বর্ষা নামলেই অসাধু কিছু জেলে ও মৎস্য ব্যবসায়ীরা এ নদীর মাছ হরিলুট করে খাওয়া শুরু করে। এবছরও মাছ পরিপক্ক না হতেই অপরিপক্ক পোনা মাছ ধরা শুরু হয়ে গেছে। এতে বেশ হতাশ এলাকার সচেতন মহল ও মৎস্যজীবিরা। এমন অবস্থাতে কোন নজর না থাকায় বেশ সমালোচনার মুখে পড়েছেন উপজেলা মৎস্য দপ্তর।

এ ব্যাপারে বাজারে কয়েকজন খুচরা পোনা মাছ বিক্রেতার সাথে কথা বললে তারা বলেন, যারা নদী থেকে এসব মাছ ধরছে তাদেরকে বলেন, আমরাতো তাদের কাছ থেকে কিনে নিয়ে বাজারে বিক্রি করি মাত্র। 

এ ব্যাপারে পোরশা উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আইয়ুব আলীর সাথে কথা বললে তিনি বলেন, যারা এসব কাজ করে, তারা আমাদের সামনে করেনা। আর তাই তাদের ধরাও যাচ্ছেনা। তবে আমরা এটি বন্ধ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি।  

এবিএন/ডিএম রাশেদ/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ