আজকের শিরোনাম :

রুমায় প্রকল্পের কাজ অর্ধেক রেখেই বিল উত্তোলনের অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২১, ১২:২১

বান্দরবানের রুমায় হেরিং বোন বন্ড (এইচবিবি) এর আওতায় একাধিক প্রকল্পের কাজে অনিয়মের অভিযোগ উঠেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন “গ্রামীণ রাস্তাসমূহ টেকসই করণের লক্ষ্যে এইচবিবি করণ (২য় পর্যায়)” প্রকল্পের কাজ অর্ধেক বাকী রেখে চুড়ান্ত বিল উত্তোলন করে ঠিকাদারের উধাও হয়ে যাওয়াসহ নি¤œমানের নির্মাণ সামগ্রীর ব্যবহার এবং নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে।

রুমার ২নং সদর ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের বগালেক যাওয়ার রাস্তা হতে ক্যম্বোয়া পাড়ার মধ্যে ৬৩ লক্ষ টাকা ব্যয়ের ১০০০ মিটারের একটি রাস্তার কাজের চুড়ান্ত বিল উঠিয়ে নিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেন রুমা উপজেলা পিআইও, অপরদিকে পিআইও অফিসের আরেক কর্মকর্তা জীবঙ্কর চাকমা জানিয়েছেন প্রকল্পটির এখনও ৪০০ ফিটেরও বেশি কাজ বাকী আছে। তবে কাজ শেষ না করেই চুড়ান্ত বিলের অনুমোদন বিষয়ে কেও সদুত্তর দিতে পারেননি।

এছাড়াও ইপজেলার সদর ইউনিয়নের বেথেল পাড়া হতে পাইন্দু ইউনিয়নের পলিতং পাড়া পর্যন্ত রাস্তা নির্মানে ৫২ লক্ষ টাকা এবং চাইরাগ্র পাড়া হতে সেংগুম পাড়া পর্যন্ত রাস্তা নির্মাণে ৬৪ লক্ষ টাকা ব্যয়ের দুটি কাজে অত্যন্ত নি¤œমানের নির্মান সামগ্রী ব্যবহার, বেডে বালি না দিয়ে কাচা মাটির ব্যবহার সহ নানা অভিযোগ করে আসছেন এলাকাবাসী। কিন্তু কোন অভিযোগের তোয়াক্কা না করে চুড়ান্ত বিলের অনুমোদন দেয় পিআইও অফিস।

জানা যায়, বগালেক যাওয়ার রাস্তা হতে ক্যম্বোয়া পাড়ার রাস্তাটির নির্মাণ কাজ বাস্তবায়নকারী মেসার্স মক্কা বিল্ডার্স সাতকানিয়া চট্টগ্রাম নামের ঠিকাদার প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের সাথে যোগসাজস করে কাজ শেষ না করেই বিল উঠিয়ে লাপাত্তা দেন, একই ভাবে অপর দুটি ঠিকাদার প্রতিষ্ঠানও কাজে বিভিন্ন অনিয়ম করে বিল উঠিয়ে নিয়ে গেছে।

কাজ নিয়ে অসন্তোষ আর ক্ষোভ বিরাজ করলেও অভিযোগ করে কোন প্রতিকার পাচ্ছেন না স্থানীয়রা, তারা জানান যেখানে তারা অভিযোগ করবেন সেখানেই অনিয়ম, কাজেই প্রতিকারের কোন আশাই করেন না তারা। জানা গেছে ঠিকাদার প্রতিষ্ঠান প্রভাবশালী হওয়ায় তারা স্থানীয়দের কোন অভিযোগরই তোয়াক্কা করেন না।

এবিএন/চনুমং মারমা/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ