আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে ইটভাটার ধোঁয়ায় পুড়লো বোরো ধানের জমি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০১৮, ১৬:৫৫

সিরাজগঞ্জ, ১৬ মে, এবিনিউজ : সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার পাইকপাড়া গ্রামে ইটভাটার ধোঁয়ায় কৃষকের ১৪ একর বোরো ধান পুড়ে গেছে। মৌসুমী বোরো ধানের এমন ক্ষতি হওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। স্থানীয় স্কুল শিক্ষক যুগোল কিশোর মাহাতোসহ ক্ষতিগ্রস্ত কৃষকেরা জানান, প্রায় এক বছর আগে পাইকপাড়া গ্রামের মাঝ পথে মামা-ভাগ্নে নামে একটি ইটভাটা স্থাপন করা হয়।

ফসলি জমিতে ইটভাটা স্থাপনের বিরুদ্ধে ওই সময় সংশ্লিষ্ট প্রশাসন বরাবর অভিযোগ দেয়া হয়। পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৫০ হাজার টাকা জরিমানাসহ ভাটার কাজ বন্ধ করে দেয় স্থানীয় প্রশাসন। এরপরও ওই আদালতের আদেশ অমান্য করে ইট পোড়ানো শুরু হয়। এতে ভাটার উত্তর-পশ্চিম পাশে এবার প্রায় ১৪ একর জমির বোরো ধান পুড়ে যায়। মেশিনের মাধ্যমে ভেতরের গ্যাস যথানিয়মে বের করতো তাহলে ক্ষতির পরিমাণ অনেকটাই কম হতো।

এ বিষয়ে মামা-ভাগ্নে ব্রিকসের মালিক মাসুদ রানা বলেন, উপজেলা ইটভাটা মালিক সমিতির সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। রায়গঞ্জ উপজেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক আবু হানিফ জানান, ক্ষতিগ্রস্তদের সঙ্গে আপোষ-মিমাংসার চেষ্টা চলছে।

রায়গঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাজমুল হক মন্ডল বলেন, আমরা ক্ষতিগ্রস্ত মাঠ পরিদর্শন করেছি। ১৪ একর জমির বোরো ধান নষ্ট হয়েছে। তবে তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব হয়নি। কৃষকদের ক্ষতিপূরণ দেয়ার জন্য ভাটা কর্তৃপক্ষকে চাপ দেয়া হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ