চট্টগ্রামে রেলপথের ১০ পয়েন্টে অরক্ষিত লেভেল ক্রসিং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ২০:৪৮

চট্টগ্রাম-দোহাজারী রেলপথের ১০টি পয়েন্টে অরক্ষিত লেভেল রেল ক্রসিং বিপদজনক অবস্থায় রয়েছে। এ রেলক্রসিংএ প্রায় সময় দুর্ঘটনার ঘটনা ঘটছে।

রেলক্রসিংগুলোর মধ্যে রয়েছে গোমদন্ডী রেলষ্টেশনের পরে উপজেলা সড়ক, বেঙ্গুরা রেলষ্টেশন এর পরে সারোয়াতলী সড়ক, ধলঘাট রেল ষ্টেশনের পরে ধলঘাট ক্যাম্প, চরকানাই সড়ক।

খানমোহনা ষ্টেশনের আগে পটিয়া-বোয়ালখালী-বেঙ্গুরা সড়ক, পটিয়া ষ্টেশনের পরে বাহুলী পৌরসভা সড়ক, চক্রশালা ষ্টেশনের আগে গিরিশ চৌধুরী বাজারস্থ পারিগ্রাম সড়ক, খরনা রেল ষ্টেশনের নিকট ইউপি সড়ক, কাঞ্চননগর রেলষ্টেশনের আগে শাহছুপি সড়ক, খানহাট ষ্টেশনের পরে ছৈয়দাবাদ সড়ক, হাসিমপুর ষ্টেশনের পরে বাগিচাহাট সড়ক।

চট্টগ্রাম দোহাজারী রেলপথের উল্লেখিত সড়কগুলোতে লেভেল রেলক্রসিং এ কোন ধরনের গেইট ম্যান নেই। রেলক্রসিং এর দুইপার্শ্বে দুইটি সাইনবোর্ড দিয়ে লেখা হয়েছে ‘‘সাবধান, এই গেটে কোন গেইট ম্যান নাই, পথচারী ও সকল প্রকার যানবাহনের চালক নিজ দায়িত্বে পারাপার করিবেন, যে কোনরূপ দুর্ঘটনা ঘটার জন্য ক্ষতিপূরণ দিতে নিজে বাধ্য থাকিবেন’’।

এই সাইনবোর্ড দিয়ে রেল কর্তৃপক্ষের দায়িত্ব শেষ করা হয়েছে। এ লেভেল রেল ক্রসিং দিয়ে প্রায় সময় দুর্ঘটনা ঘটে থাকে। গত ডিসেম্বর মাসে চক্রশালা রেল ষ্টেশনের আগে পারিগ্রাম এলাকায় যাত্রীবাহী ট্রেনের সাথে একটি বালুবাহী ট্রাকের সাথে ধাক্কা লাগলে ট্রাকের চালক হেলপার ও ট্রেনের ২০ জন যাত্রী আহত হয়। চট্টগ্রাম কক্সবাজার রেললাইন স¤প্রসারণের জন্য ১৩শ’ কোটি টাকা একনেকে অনুমোদন হয়েছে।

সে টাকা থেকে ইতিমধ্যে ৭শ’ কোটি টাকা বরাদ্ধ দেওয়া হয়েছে। কিন্তু বরাদ্দের টাকায় কাজ চলছে ধীর গতিতে। এদিকে চট্টগ্রাম-দোহাজারী রেলপথে ট্রেন কমিয়ে দেওয়ায় ১টি ট্রেন আপ ডাউন হচ্ছে। মাঝে মধ্যে কাঞ্চননগর রেলওয়ে ওয়ার্কসপের মালবাহী ট্রেন ও ফার্নেস ওয়েলবাহী ট্রেন চলাচল করে থাকে। যার ফলে চট্টগ্রাম দোহাজারী রেলপথ এখন অবহেলার শিকার।

সে সাথে লেভেল রেল ক্রসিংগুলোর প্রতি রেল কর্তৃপক্ষের কোন নজর নেই। এ রেলপথে লেভেল রেলক্রসিং এ গেটম্যান দিয়ে আরো দুটি ট্রেন বাড়িয়ে দিলে সরকারের রাজস্ব বৃদ্ধি সহ দুর্ঘটনা বোধ হবে বলে অভিজ্ঞ মহলের ধারণা।

এ ব্যাপারে চট্টগ্রাম-দোহাজারী রেল পথের রেল যাত্রীরা সরকার ও রেল কর্তৃপক্ষের শুভ দৃষ্টি কামনা করেছে।

এবিএন/সেলিম চৌধুরী/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ