আটোয়ারীতে বিলুপ্ত প্রজাতির মৃত নীলগাই উদ্ধার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ মার্চ ২০২১, ১৯:২৭

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় বিলুপ্ত প্রজাতির এক মৃত নীলগাই উদ্ধার করেছে পুলিশ। আজ বুধবার (১৭ মার্চ) দুপুরে জেলার আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের খচপাড়া এলাকা থেকে মৃত অবস্থায় ওই নীলগাইটি উদ্ধার করা হয়। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে শ্বাসকষ্টের কারণে নীলগাইটি মারা গেছে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, আজ বুধবার দুপুরে আটোয়ারী উপজেলার তোড়েয়া ইউনিয়নের দাড়খোর সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে নীলগাইটি বাংলাদেশে প্রবেশ করলে স্থানীয়রা নীলগাইটিকে দেখতে পায়। পরে স্থানীয়রা নীলগাইটিকে ধরার চেষ্টা করলে ওই এলাকা থেকে পালিয়ে প্রায় কয়েক কিলোমিটার অতিক্রম করে খচপাড়া এলাকায় গিয়ে আশ্রয় নেয়। পরে স্থানীয়রা নীলগাইটিকে আহত অবস্থায় উদ্ধার করে আটোয়ারী থানায় খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই শ্বাসকষ্টে নীলগাইটি মারা যায়।

আটোয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইজার উদ্দিন জানান, খবর পেয়ে পুলিশ সদস্যরা ঘটনাস্থলে যায়। তবে যাওয়ার আগেই শ্বাসকষ্টে নীল গাইটি মারা যায়। পরে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও বনবিভাগকে খবর দিয়ে বনবিভাগের কাছে নীলগাইটির মৃতদেহ হস্তান্তর করা হয়।

বন বিভাগের জেলা রেঞ্জ কর্মকর্তা ঋষি কেশ জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে নীলগাইটিকে। নীলগাইটির ময়নাতদন্তের পরে রিপোর্টে জানা যাবে কি কারনে মারা গেছে।

এদিকে বনবিভাগ দিনাজপুর বিভাগীয় প্রধান বশিরুল আল মামুন জানান, নীলগাই বাংলাদেশের একটি বিলুপ্ত প্রজাতির প্রাণী৷ বাংলাদেশে তেমন দেখা না গেলেও ভারতের কিছু কিছু জায়গায় দেখা যায় বলে এই কর্মকর্তা আরো জানান।

এবিএন/ডিজার হোসেন বাদশা/জসিম/জুয়েল

এই বিভাগের আরো সংবাদ