আজ পহেলা সেপ্টেম্বর রানীগঞ্জ গণহত্যা দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৪০

আজ ১ সেপ্টেম্বর রানীগঞ্জ গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার বিখ্যাত ব্যবসাকেন্দ্র রানীগঞ্জে পাক হানাদার বাহিনী ও তাদের দোসররা বর্বরোচিত হত্যাকান্ড চালিয়েছিল। সেদিন প্রায় শতাধিক বাঙ্গালীকে নির্মমভাবে হত্যা করা হয়।

দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির হাতে নেয়া হয়েছে। ১৯৭১ সালের ১ সেপ্টেম্বর পাক বাহিনী রানীগঞ্জ বাজারে এসে শান্তি কমিটি গঠনের প্রস্তাব দেয়। বাজারের ব্যবসায়ীরা এ প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখান করলে পাক বাহিনী ব্যবসায়ীদের অস্ত্রের মুখে জিম্মি করে দড়ি দিয়ে বেঁধে ফেলে।এরপর শুরু হয় নৃশংস ঘৃন্যতম হত্যাযজ্ঞ।

পাকিস্তানি হানাদার বাহিনী বাজারের ব্যবসায়ীসহ প্রায় শতাধিক নিরীহ মানুষকে গুলি করে হত্যা করে। হত্যার পর অনেকের লাশ কুশিয়ারা নদীতে ফেলে দেয় বর্বর পাক বাহিনী।নিহতদের মধ্যে ৪২ জনের পরিচয় পাওয়া গেলেও অনেকের পরিচয় মিলেনি। হত্যাযজ্ঞের পর পেট্রোল ঢেলে বাজারের সকল দোকানপাট আগুনে পুড়িয়ে দেয়া হয়।

এদিকে দিবসটি উপলক্ষে আজ ১ সেপ্টেম্বর শনিবার সকাল ১১টায় রানীগঞ্জ আলিম মাদ্রাসায় খতমে কোরআন,বাদ জোহর রানীগঞ্জ জামে মসজিদে দোয়া মাহফিল ও বিকেল ৩টায় শহীদ গাজী ফাউন্ডেশনের উদ্যোগে শহীদ আকলু মিয়া মার্কেটে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

দিনব্যাপী এসব কর্মসূচিতে সকলকে উপস্থিত থাকতে শহীদ পরিবারের প্রতিনিধি আবুল কাশেম আকমল আহ্বান জানিয়েছেন।

এবিএন/অরুন চক্রবর্তী/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ