আজকের শিরোনাম :

তেঁতুলিয়ায় চা আবাদী ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ মার্চ ২০২১, ১০:১০

দেশের উত্তরাঞ্চলের ক্ষুদ্র পর্যায়ের চা চাষিদের জন্য বৈজ্ঞানিক পদ্ধতিতে চা আবাদী ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ প্রদান ও হাতেকলমে চা চাষ সম্পর্কে ধারনা দেয়ার নিমিত্তে বাংলাদেশ চা বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন “এক্সটেনশন অব স্মল হোল্ডিং টি কাল্টিভেশন ইন নর্দান বাংলাদেশ” প্রকল্পের আওতায় আজ সোমবার পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার শালবাহান ইউনিয়নের লোহাকাচি গ্রামে ক্ষুদ্র চা চাষিদের নিয়ে “উন্নত জ্ঞান উন্নত চা” শ্লোগানকে সামনে রেখে “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল” এর ব্যানারে “বৈজ্ঞানিক পদ্ধতিতে চা আবাদী ব্যবস্থাপনা” শীর্ষক দিনব্যাপী হাতেকলমে প্রশিক্ষণ কর্মশালার অনু্ষ্িঠত হয়েছে।

প্রশিক্ষণ কর্মশালায় তেঁতুলিয়া উপজেলার শালবাহান ইউনিয়নের ৬০ জন ক্ষুদ্র চা চাষি অংশগ্রহণ করেন। উক্ত কর্মশালায় রিসোর্স পার্সন হিসাবে বক্তব্য রাখেন পঞ্চগড়স্থ বাংলাদেশ চা বোর্ডের ঊধ্ববতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও নর্দান বাংলাদেশ প্রকল্পের পরিচালক কৃষিবিদ ড. মোহাম্মদ শামীম আল মামুন, উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ মো. আমির হোসেন ও সহকারী খামার তত্ত্বাবধায়ক  মোহাম্মদ ছায়েদুল হক।

দিনব্যাপী কর্মশালায় বক্তাগণ চায়ের জাত নির্বাচন, চারা রোপন, প্লাকিং, টিপিং, প্রুনিং, সার প্রয়োগ, পোকামাকড় ও রোগবালাই দমন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ও হাতেকলমে প্রশিক্ষণ প্রদান করেন। কর্মশালার রিসোর্স পারসনগণ তাঁদের বক্তব্যে উত্তরাঞ্চলের চায়ের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি চায়ের গুণগতমান উন্নয়নে বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করেন।

প্রসঙ্গত, উল্লেখ করা প্রয়োজন যে, বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলাম এনডিসি, পিএসসি'র পরিকল্পনা ও নির্দেশনায়  ক্ষুদ্র চা চাষিদের দোরগোড়ায় প্রশিক্ষণ সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল” মডেলে মাঠ পর্যায়ে ইউনিয়নভিত্তিক এ ধরনের কর্মশালার আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে উত্তরবঙ্গের ক্ষুদ্র পর্যায়ের চাষিরা সঠিক উপায়ে চায়ের পাতা চয়ন, সার প্রয়োগ ও পোকামাকড়-রোগাবালাই দমনে সক্ষম হবে ও তাঁদের জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ চা বোর্ডের এ কর্মসূচীর আওতায় উত্তরাঞ্চলে ৫ জেলায় এ পর্যন্ত ২৭টি হাতেকলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে এবং প্রতি সপ্তাহেই চা বোর্ডের ইউনিয়ন ভিত্তিক ক্যামেলিয়া খোলা আকাশ স্কুলের এ ধরণের প্রশিক্ষণ কর্মশালা অব্যাহত থাকবে বলে চা বোর্ড সূত্রে জানা যায়।

এবিএন/আতাউর রহমান/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ