শ্রীমঙ্গলের চা-শিল্পাঞ্চলে শুরু হয়েছে মৌসুমের প্রথম টিপিং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মার্চ ২০২১, ১৮:৫২

চায়ের রাজধানী খ্যাত ও দেশের চা শিল্পাঞ্চল এলাকা শ্রীমঙ্গলের চা-বাগানগুলোতে চা গাছে টিপিং শুরু হয়েছে। শ্রীমঙ্গলে ইস্পাহানী টি কোস্পানির জেরিন টি এস্টেটের ১১ নম্বর সেকশনে আজ টিপিং করা হয়। এছাড়াও আরো কয়েকটি চা-বাগানে টিপিং শুরু হয়েছে। কয়েকদিনের মধ্যেই সব চা-বাগানে পুরোদমে টিপিং শুরু হয়ে যাবে বলে জানা গেছে।

জেরিন টি এস্টেটের জেনারেল ম্যানেজার সেলিম রেজা জানান, প্লাকিং বা পাতা চয়নের পুর্ব প্রস্তুুতি হিসেবে চা গাছে টিপিং করা হয়। এটি এক ধরনের পাতা চয়নের মতোই তবে চা গাছগুলোকে টেবিল ফরমেটে আনার জন্যই টিপিং করা হয়। টিপিং এর পর শুরু হয় প্লাকিং।

তিনি আরো জানান, প্রতি বছর ৩১ ডিসেম্বর চা উৎপাদন মৌসুম শেষ হয়ে যায়। তখন চা-গাছ গুলোর পাতাসহ মাথা ছাটাই বা প্রুনিং করে দেয়া হয়। তারপর বৃষ্টি হলেই সবুজ কুঁড়ি বের হতে শুরু করে। তখন উৎসবের আমেজে বাগানে বাগানে চলে প্লাকিং বা পাতা চয়নের কাজ। তিন- চার মাস বন্ধ থাকার পর সচল হয়ে উঠে চা ফ্যাক্টরীগুলো।

এখন শুধু বৃষ্টির অপেক্ষা। টিপিংয়ের পর বৃষ্টি হলেই প্রুনিং করা চা গাছে সবুজ কুঁড়ি বের হতে শুরু করবে। সবুজে সবুজে ভরে উঠবে চারদিক। তখন ধুমধামে শুরু হবে প্লাকিং বা চা পাতা চয়ন। প্রাণ চাঞ্চল্যে ভরে উঠবে চা-বাগানগুলো। সচল হবে চা কারখানাগুলোর চাকা। দিন-রাত চলবে চা উৎপাদন।

এবিএন/আতাউর রহমান কাজল/জসিম/জুয়েল

এই বিভাগের আরো সংবাদ