আজকের শিরোনাম :

ফরিদপুরে বিনা চাষে গম উৎপাদনের উপর কৃষক মাঠ দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ মার্চ ২০২১, ১৯:১৪

ফরিদপুরে বিনা চাষে গম উৎপাদনের উপর কৃষক মাঠ দিবসসময় মত গম বপনের উদ্দেশ্যে রবি মৌসুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় সিমিট বাংলাদেশ- ফরিদপুর হাব অফিস বিভিন্ন কর্মসুচি গ্রহন করে। কর্মসুচীর মধ্যে বিনা চাষে গম উৎপাদন, আমন ধানের জমিতে সাথী ফসল হিসেবে গম চাষ প্রভৃতি উল্লেখযোগ্য। কৃষকদের মাঝে সঠিক সময়ে এবং বিনা চাষে গম উৎপাদনের বার্তা ছড়িয়ে দিতে ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় সিমিট বাংলাদেশ এক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসে অনুষ্ঠানে স্থানীয় প্রবীন কৃষক ফারুক মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি স¤প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর অঞ্চল এর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মনোজিত কুমার মল্লিক।  

বিশেষ অতিথি হিসেবে ছিলেন কৃষি স¤প্রসারণ অধিদপ্তর ফরিদপুরের উপপরিচালক কৃষিবিদ ড. মো: হজরত আলী, সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড: সেলিম আহমেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ আশুতোষ কুমার বিশ্বাস, সিমিট বাংলাদেশের হাব কো-অর্ডিনেটর কৃষিবিদ হিরা লাল নাথ, কৃষিবিদ সুদর্শন সিকদার, মোঃ আবু বকর সিদ্দিকী।

এছাড়াও উপস্থিত ছিলেন স্থানীয় উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষক কৃষানী, সিমিট-বাংলাদেশ ফরিদপুর হাব এর কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ মো. আমিরুল ইসলাম।

মাঠ দিবসে উপস্থিত কৃষকদেরকে মাঠ পরিদর্শনের মাধ্যমে এই নতুন এই প্রযুক্তি সরেজমিনে দেখানো হয় এবং তাঁদের বিভিন্ন প্রশ্নের জবাব দেয়া হয়। এই প্রযুক্তির মাধ্যমে ব্লাষ্ট সহনশীল জাতের আবাদ ও মাঠে তার ফলাফল দেখে উপস্থিত সবাই কৌতুহলী হন এবং এর সুবিধা-অসুবিধা সম্বন্ধে সম্যক ধারনা লাভ করেন। উপস্থিত কৃষকেরা আগামীতে গমের এই নতুন পদ্ধতি গ্রহন করবেন বলে আগ্রহ প্রকাশ করেন।

এবিএন/কে এম রুবেল/জসিম/তোহা 

এই বিভাগের আরো সংবাদ