সংবাদপত্র শুদ্ধ চেতনার বিকাশের মাধ্যম : চসিক মেয়র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২১, ১৮:০৩

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম. রেজাউল করিম চৌধুরী বলেছেন, সংবাদপত্র শুদ্ধ চেতনা বিকাশের মাধ্যম। এক্ষেত্রে ব্যত্যয় ঘটলে সংবাদপত্র গ্রহণযোগ্যতা হারায়। তিনি আজ মঙ্গলবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের এস-রহমান হলে অনুষ্ঠিত জাতীয় দৈনিক সময়ের আলো পত্রিকার ৩য় বর্ষে পদার্পন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

তিনি আরো বলেন, এক ঐতিহাসিক ক্রান্তিকালে প্রখ্যাত সাংবাদিক তফাজ্জল হোসেন চৌধুরী মানিক মিয়ার মোসাফির নামে কলাম ও সাংবাদিক জহুর হোসেন চৌধুরীর দরবার-ই-জহুর কলাম এদেশের জনমনে বাঙালি জাতীয়তাবাদের চেতনার ভিত্তি সোপন তৈরী করেন। আর এই বাঙালিজাতিয়তাবাদী চেতনার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনার বীজ বপিত হয়। আজকের সংবাদপত্র ও সাংবাদিকদের এই বিষয়টি মাথায় রেখে আর্থ-সামাজিক দায়বদ্ধতা পালনে সচেষ্ট হলেই সংবাদপত্র ও সাংবাদিকতা অবশ্য জন গ্রহণযোগ্যতা পাবে।

তিনি সংবাদপত্র গণমাধ্যম কর্মীদের উদ্দেশ্যে সন্ত্রাসী ও সমাজবিরোধীদের সম্পর্কে প্রকাশিত ও প্রচারিত প্রতিবেদনে কৌশলগত দুর্বলতায় তারা হিরো বনে যায় বলে মন্তব্য করে বলেন, তাদের নিয়ে এমনভাবে গণমাধ্যমে বার বার খবর বের হয় বা প্রচার হয় তাতে তাদের সম্পর্কে জনমনে এমন ভাবমূর্তি তৈরী হয় এরা যেন-তেন মানুষ নয়। এদের খুঁটির জোড় বেশি। তাই এদের অপকর্মে অনেকেই মামলা করতে চান না। এমনকি স্বাক্ষীও দিতে চান না। তাই তারা যাতে হিরো বনে না যায় সে ভাবেই তাদের স্বরূপ গণমাধ্যমে তুলে ধরতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সময়ের আলো পত্রিকার বিশেষ সংবাদদাতা ও ব্যুরো প্রধান জসিম চৌধুরী সবুজ, চসিকের সাবেক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন, চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলি আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ. কে. এম ফয়েজুল্লাহ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক, শামসুল ইসলাম, চট্টগ্রাম চেম্বারের সাবেক সচিব ও জিপিএইচ এর মিডিয়া এ্যাডভাইজার নাট্যজন অভীক ওসমান, প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, সাবেক সিভিল সার্জন মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান চৌধুরী বাবুল, ক্রীড়া সংগঠক দিদারুল আলম চৌধুরী, অনুষ্ঠান পরিচালনা করেন বাচিক শিল্পী দিলরুবা খান।

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ