ভোলায় জেলা জলবায়ু ফোরাম কমিটি গঠন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ আগস্ট ২০১৮, ১৮:৫৮

জলবায়ু পরির্বতেন কার্যক্রমে সচ্ছতা ও জবাদিহিতা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে ভোলায় ৯ সদস্য বিশিষ্ট ভোলা জেলা জলবায়ু ফোরাম কমিটি গঠন করা হয়।  বে-সরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট এর (সিএফটিএম) প্রকল্পের আওতায় এক বছর মেয়াদী এই কমিটি গঠন করা হয়।

আজ বুধবার (২৯আগস্ট) ভোলা মুসলীম ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরীকে কমিটি গঠনের উদ্দেশ্য এক অলোচনা সভায় সকলের সর্ব সম্মতি ক্রমে মোঃ নুরুল ইসলামকে সভাপতি ও জেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ সাফিয়া খাতুন সাধারন সম্পাদক নির্বাচিত করা হয়।  কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সহ-সভাপতি এ্যাডভোকেট মেজবা আলম, সদস্যরা হলেন-মোঃ মোকাম্মেল হক মিলন,নেয়ামত উল্যাহ,আবু সিদ্দিক,ইশরাত জাহান বনি,শাহনাজ বেগম ওমোঃ রুবেল চৌধুরী।  সভার সঞ্চালনা করেন-সিএফটিএম প্রকল্পের ভোলা জেলার টিম লিডার রাশিদা বেগম ও সার্বিক সহযোগিতা করনে সিএফটিএম প্রকল্পের ভোলা অঞ্চলের মনিটরিং অফিসার রাজিব ঘোষ। 

এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক তপু তালুকদার,জলবায়ু ফোরাম ভোলা সদর উপজেলার সদস্য মোঃ মাইনুল এহসান এবং তজুমদ্দিন উপজেলা জলবায়ু ফোরামের সদস্য মোঃ শামীম। সভায় সদস্যগন জলবায়ু সহায়ক প্রকল্পের কার্যক্রমে জনসম্পৃক্ততা বৃদ্ধির লক্ষে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।এই কমিটির কাজ হলো নিজেরা বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশের ঝুঁকি বিষয়ে অবগত হবেন এবং তা জনগনকে জলবায়ু পরিবর্তনের সাথে ক্ষাপ খাইয়ে নিতে জনসচেতনতা বৃদ্ধি করবেন। একই সাথে তাঁরা সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সাথে জলবায়ু পরিবর্তন বিষয়ে ডায়ালগ করবেন এবং সরকারী ভাবে জলবায়ু ট্রাস্ট ফান্ডের মাধ্যমে বাস্তবায়িত প্রকল্পসমূহের অগ্রগতি সম্পর্কে অবগত হবেন। 

কমিটি গঠন সভায় সিএফটিএম প্রকল্পের ভোলা জেলার টিম লিডার রাশিদা বেগম, বিশ্বে যে হারে জলবায়ু পরিবর্তন হচ্ছে সর্ব প্রথম ক্ষতির সম্মখিন হবে বাংলাদেশ। এর ফলে আমাদের অর্থনৈতিক ও সামাজিক জীবনের প্রতিটি  ক্ষেত্রে প্রভাব সৃষ্টি করবে। চরম দরিদ্র ও প্রাকৃতিক সম্পদ নির্ভর জনগোষ্ঠীকে সব থেকে ক্ষতিগ্রস্ত হবে। তাই জলবায়ুর বিষয়টি এখন শুধু মাত্র বিজ্ঞানী ও নীতি নির্ধারকদের জন্য নয় বরং সমাজের সবারই এর সঙ্গে যুক্ত হওয়া দরকার। বিশেষত রাজনৈতিক ব্যক্তিত্ব, ছাত্র, নাগরিক সমাজ, তরুন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠক ও উন্নয়ন সংগঠন প্রতিনিধিদের সক্রিয় দায়িত্ব পালন করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

এবিএন/আদিল হোসেন তপু/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ