পঞ্চগড়ে ২য় বারের মতো রেড কোরাল সাপ উদ্ধার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১০:৪৪

পঞ্চগড়ে নতুন প্রজাতির একটি "রেড কোরাল কুকরি" সাপ উদ্ধারের ১৮ দিন পর আবারো আরেকটি রেড কোরাল কুকরি (জবফ ঈড়ৎধষ কঁশঃর) সাপ উদ্ধার করা হয়েছে। তবে প্রথমবার জীবিত উদ্ধার করা হলেও স্থানীয়দের আঘাতে এবার মৃত অবস্থায় পাওয়া গেছে সাপটি।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে ২য় বারের মত পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট টুনিরহাট এলাকা থেকে সাপটি উদ্ধার করা হয়।

জানা যায়, দুপুরে চাকলাহাটে বাড়ির পাশে বাঁশবাগানের মাটি কাঁটতে যায় আশরাফুল ইসলাম নামে এক যুবক। মাটি কাঁটার ফাঁকে সাপটি বের হলে তার চিৎকারে স্থানীয়রা ছুটে এসে সাপটিকে আঘাত করে। এতে করে সাপটি অসুস্থ্য হয়ে যায়। পরে আবু তাহের নামে একজন খবর পেয়ে ছুটে গিয়ে বিষয়টি বন্যপ্রাণী ফটোগ্রাফার ফিরোজ আল সাবাহকে জানায়।

ফটোগ্রাফার ফিরোজ আল সাবাহ বলেন, বিকেল ৪টার সময় ঘটনাস্থলে গিয়ে দেখি এটি রেড কোরাল কুকরি  সাপ। তবে আমি যাওয়ার আগেই স্থানীয়দের আঘাতে সাপটি মারা যায়। পরে মৃত সাপটিকে উদ্ধার করে নিজের কাছে রেখে ঢাকায় অবস্থানরত বন বিভাগের কনক রায় ও আব্দুল্লাহ্ সাদিকের সাথে যোগাযোগ করি। উনারা এসে বা বন বিভাগ কর্মীরা আমার সাথে যোগাযোগ করলে আমি সাপটিকে তাদের কাছে হস্তান্তর করবো।

এদিকে, গত ৭ ফেব্রুয়ারি পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের কালিয়াগঞ্জ বাজার এলাকায় মাটি কাটার সময় দেশে প্রথমবারের মতো জীবিত নতুন প্রজাতির এই সাপ উদ্ধার করা হয়।

এবিএন/ডিজার হোসেন/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ