আজকের শিরোনাম :

ধর্মসেন মহাস্থবির অসম্প্রাদায়িক চেতনার বাতিঘর : দিলীপ বড়ুয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২১, ২০:৫২

বাংলাদেশ সরকারের সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, বাংলাদেশী বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুর সংঘরাজ ড. ধর্মসেন মহাস্থবির ছিলেন আন্তর্জাতিক বৌদ্ধ সম্প্রদায়ের সাংঘিক ব্যক্তিত্ব সম্পন্ন মনিষা।  তিনি আমৃত্যু অসম্প্রদায়িক চেতনায় ধারণ করে সাম্য মৈত্রী প্রজ্ঞার চর্চার মাধ্যমে মানবতার কল্যাণে কাজ করে গেছেন। বৌদ্ধ সম্প্রদায়ের সকলের কাছে তিনি আজীবন স্মরণীয় হয়ে থাকেব। তিনি অস¤প্রদায়িক চেতনায় বিশ্বাসী ও আদর্শিক মহা পুরষ ছিলেন।

তার আদর্শ ও জ্ঞানের ভান্ডার বাংলাদেশ সহ উপমহাদেশে ছড়িয়ে দিয়েছেন। যাহা বৌদ্ধ স¤প্রদায়সহ বিভিন্ন ধর্মের মানুষের মাঝে তিনি আজীবন বেচেঁ থাকবেন। তার আদর্শ ধারণ করে একটি অস¤প্রদায়িক বাংলাদেশ গড়তে সকলের প্রতি আহবান জানান। বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রামের পটিয়া উপজেলার ঊনাইনপুরা লংকারাম বিহারের অধ্যক্ষ ও বাংলাদেশী বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরু ড. ধর্মসেন মহাস্থবিরের অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে আয়োজিত শ্রদ্ধা নিবেদন অষ্টপরিস্কারসহ সংঘদান, স্মৃতিচারণ ও সদ্ধর্মসভা অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে এ কথা বলেন।

বিশেষ অতিথি বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, অনির্বাচিত সরকার দেশ চালানোর কারণে মানুষ নির্যাতনের শিকার হচ্ছে। দেশের মানুষ ভোট দিতে পারছে না। এমন কি গণমাধ্যমের স্বাধীনতা পর্যন্ত নেই। যারা জোর করে ক্ষমতা দখল করে জনপ্রতিনিধি হয় তারা দূর্নীতিবাজ হয়, তারা মানবতা কেড়ে নেয়। দেশে ৪৭ জাতের নৃতাত্বিক জনগোষ্ঠী রয়েছে। প্রত্যেক জনের মধ্যে মাতৃভাষা রয়েছে। তাই শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এ চিন্তা চেতনায় বাংলাদেশী জাতীয়তাবাদ প্রতিষ্ঠা করেছে। চট্টগ্রামের নন্দন কানন বৌদ্ধ বিহার, দেবপাহাড় বৌদ্ধ বিহারের জন্য জিয়াউর রহমান জায়গা দিয়েছেন। তিনি খালেদা জিয়ার রোগমুক্তির জন্য দোয়া ও তারেক জিয়ার জন্য দোয়া কামনা করেন।

বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সংঘনায়ক অধ্যাপক বনশ্রী মহাথেরোর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ভারতীয় সহকারি হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জি, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব পি,আর বড়ুয়া, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা মুক্তিযোদ্ধা আবদুল সালাম, সুকমল বড়ুয়া, বিএনপির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ, সাবেক বিএনপি’র মন্ত্রী জাফরল ইসলাম চৌধুরী, জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান, পটিয়া উপজেলা বিএনপি আহবায়ক এনামূল হক এনাম, সদস্য সচিব খোরশেদ আলম, পৌরসভা আহবায়ক নুরল ইসলাম সও, সদস্য সচিব গাজী আবু তাহের, সুশীল বড়য়া, মোস্তাক আহমদ খাঁন, একুশে পদকপ্রাপ্ত প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়–য়া, ভদন্ত জ্ঞানানন্দ মহাথেরো, প্রজ্ঞাবারিধি অধ্যাপক সুমেধানন্দ মহাথেরো, বোধিমিত্র মহাথেরো, বিদর্শনাচার্য নন্দবংশ মহাথেরো, পরমানন্দ মহাথেরো, সুমিত্তানন্দ মহাথেরো,  প্রকৌশলী পরিতোষ বড়ুয়া, উদযাপন পরিষদের সভাপতি প্রজ্ঞানন্দ মহাস্থবির, অজিত রঞ্জন বড়ুয়া, সাধারণ সম্পাদক সাংবাদিক প্রণব বড়ুয়া অর্ণব, সবুজ র সাজু, প্রজ্ঞাজ্যোতি বড়ুয়া লিটন, সীমান্ত বড়ুয়া শিমাজু, প্রাণেশ বড়ুয়া পিংকু, সমর বড়ুয়া সাজু, সপু বড়ুয়া প্রমুখ।


সকালে প্রথম পর্বে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু উপ-সংঘনায়ক সদ্ধর্মরশ্মি রতনশ্রী মহাথেরো। প্রধান অতিথি ছিলেন বৌদ্ধ ভিক্ষু মহাসভা সভাপতি ভদন্ত সুনন্দ মহাথেরো। বিশেষ অতিথি ছিলেন বুদ্ধিপ্রিয় মহাথেরো, রাজগুর অভয়ানন্দ মহাথেরো, উপানন্দ মহাথেরো, ড. প্রিয়দর্শী মহাথেরো।

আগামিকাল শুক্রবার বিকেলে অনুষ্ঠানের দ্বিতীয় দিন প্রধান অতিথি থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি। বক্তব্য রাখবেন হুইপ সামশুল হক চৌধুরী এমপি, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া, পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান স্বপন কুমার তালুকদার, পটিয়ার ইউএনও ফয়সাল আহমদ, চট্টগ্রাম চেম্বার অব কর্মাসের পরিচালক নাজমুল করিম চৌধুরী শারুন, উপজেলা আ’লীগ সভাপতি আ.ক.ম. শামসুজ্জামান চৌধুরী, পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ। এতে সভাপতিত্ব করবেন ভদন্ত প্রজ্ঞানন্দ মহাস্থবির। উদযাপন পরিষদের সভাপতি প্রজ্ঞানন্দ মহাস্থবির, কার্যকরি সভাপতি অজিত রঞ্জন বড়–য়া, সাধারণ সম্পাদক সাংবাদিক প্রণব বড়ুয়া অর্ণব, সবুজ বড়ুয়া সাজু, প্রজ্ঞাজ্যেতি বড়ুয়া লিটন ভক্তবৃন্দ উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

এবিএন/সেলিম চৌধুরী/জসিম/জুয়েল

এই বিভাগের আরো সংবাদ