ভালুকায় পল্লীতে বেআইনি ঔষধ কারখানার সন্ধান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ আগস্ট ২০১৮, ২০:৫৩

ময়মনসিংহের ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের আমতলী মাদুরভিটা এলাকার নিভৃত পল্লীতে ষ্টার ল্যাবরেটরিজ নামে একটি ঔষধ কারখানার সন্ধান পাওয়া গেছে। যেখানে হারবাল ঔষধের পাশাপাশি দেশি বিদেশী দামী ঔষধের লেবেল পাওয়া যায় এবং প্যাকেটজাত ঔষধ রয়েছে।

গতকাল ২৭ আগসট (সোমবার) ও আজ ২৮ আগস্ট (মঙ্গলবার) দুইদিন যাবৎ কারখানাটির সার্বিক দিক পর্যবেক্ষন করছে ময়মনসিংহ ঔষধ প্রশাসন ও ভালুকা উপজেলা প্রশাসন সমন্বয় মোবাইল টিম।

আজ ২৮ আগস্ট (মঙ্গলবার) সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার মাসুদ কামাল ওই প্রতিষ্ঠানের এমডি আলমগীর হোসেনকে তাৎক্ষণিক তিন লক্ষ টাকা জরিমানা অনাদায়ে ৭ দিনের জেল এবং ওই প্রতিষ্ঠানের কেমিষ্টি হাকিম কামরুজ্জামানকে ১০ দিনের জেল দেওয়া হয়।

কারখানাটি পরিদর্শনের সময় অভ্যন্তরে বিভিন্ন কক্ষের ফ্লোরে ট্যাবলেট, ক্যাপসুল, ঔষধের বোতল, লেবেল, যন্ত্রপাতি, কেমিক্যাল ইত্যাদি অস্বাস্থ্যকর পরিবেশে ছড়ানো ছিটানো অবস্থায় পাওয়া যায়।

কারখানার এডমিন ম্যানেজার গৌতম বনিক রানা স্বীকারপূর্বক জানান, উপজেলার জামিরদিয়া গ্রামের রিয়াজ আহম্মেদ ও জনৈক আলমগীর হোসেনের মালিকানায় পার্বতীপুর দিনাজপুরের নিউ ভেন্টিস ল্যাব. লি. নামে লাইসেন্সে ষ্টার ল্যাবরেটরিজ নাম দিয়ে উপজেলার হবিরবাড়ী আমতলী এলাকার মাদুরভিটার নিভৃত পল্লীতে যৌন উত্তেজক হারবাল ট্যাবলেট ও ক্যাপসুলসহ বিভিন্ন ঔষধ কারখানায় তৈরি হচ্ছে।

ময়মনসিংহ জেলা ঔষধ তত্বাবধায়ক (ড্রাগ সুপার) এস.এম. সুলতানুল আরেফিন জানান, ওই কোম্পানীর ৩৮ প্রকারের ঔষধ তৈরির অনুমোদন আছে। কিন্তু তারা যৌন উত্তেজক ঔষধসহ বিভিন্ন প্রকারের অনুমোদনবিহীন ঔষধ বানাচ্ছিলো। কোম্পানীর গোডাউন থেকে ৬৮ প্রকারের ঔষধ জব্দ করা হয়।

এরমধ্যে বিভিন্ন ধরনের ট্যাবলেট ও ক্যাপসুল আছে ৪০ হাজার পিস বিভিন্ন ধরনের শ্যাম্পু ও লোশন, ১ হাজার পিস চায়না, আমেরিকা, গুজরাট ইন্ডিয়া, হংকং, ইউকে, কোরিয়া, হাঙ্গেরী ও থাইল্যান্ডের নাম দিয়ে বিভিন্ন প্রকারের ঔষধ জব্দ করা হয়।

ভালুকা উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদ কামাল জানান, প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে ওই প্রতিষ্ঠানটি কয়েকটি ঔষধের অনুমোদন এনে তারা অনুমোদনবিহীন বিভিন্ন ঔষধ, শ্যাম্পু ও লোশন বানাচ্ছিলো। তাই তাদেরকে উল্লেখিত জরিমানা ও জেল দেওয়া হয়।

এবিএন/জাহিদুল ইসলাম খান/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ