আজকের শিরোনাম :

জলঢাকায় অনুমোদন ছাড়াই চলছে ৪৫ স’মিল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২১, ১২:৩৩

সরকারের অনুমোদন ছাড়াই নীলফামারী জলঢাকা ৪৫টি স’মিল চলছে। এসব মিলে সাবাড় হচ্ছে মেহগনি, ইউকেলিপটাস, আম, জাম, কাঁঠাল, জলপাই, নিম, জাত সহ নানা প্রজাতির গাছ।

অনুমোদনহীন এসব মিলের অনুমোদন না থাকায় সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব।

বন বিভাগ সূত্রে জানা গেছে, বন আইন ১৯২৭ ও তৎপ্রণীত স’মিল (লাইসেন্স) বিধিমালা ২০১২ অনুযায়ী কোনো স’মিল মালিক লাইসেন্স না নিয়ে ব্যবসা পরিচালনা করতে পারবে না। লাইসেন্স নেয়ার পর থেকে প্রতিবছর তা নবায়ন করতে হবে।

মঙ্গলবার উপজেলার বিভিন্ন স’মিল ঘুরে দেখা গেছে, মিল চালানোর ক্ষেত্রে সরকারের সুনির্দিষ্ট বিধান থাকলেও চিত্র একেবারেই ভিন্ন। এসব মিল মালিক বছরের পর বছর ধরে অনুমোদন ছাড়াই দিব্বি চালাচ্ছে স’মিল।এসব মিলে  বিভিন্ন প্রজাতির গাছ মজুত করে রাখা হয়েছে। কাক ডাকা ভোর থেকে মধ্যরাত পর্যন্ত এসব মিলে বিরামহীন চলছে কাঠ কাটার কাজ।

উপজেলা রেঞ্জ কর্মকর্তা এ কে এম রেজাউল করিম বলেন, ‘অবৈধ স’ মিলগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। দ্রুত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে।’

এ বিষয়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সিফাত মো. ইশতিয়াক (ভূইয়া) এ প্রতিবেদককে বলেন, বিষয়টি দুঃখজনক যদি এমন হয় তবে তা খতিয়ে দেখা হবে।

এবিএন/হাসানুজ্জামান সিদ্দিকী/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ