আজকের শিরোনাম :

ফুলবাড়ীয়ায় দেশের বৃহত্তর কোরবানীর মাঠ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ আগস্ট ২০১৮, ১৯:৫৯ | আপডেট : ২২ আগস্ট ২০১৮, ২০:১১

ফুলবাড়ীয়া (ময়মনসিংহ), ২২ আগস্ট, এবিনিউজ : ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার পুটিজানা ইউনিয়নের বৈলাজান গ্রামে ঈদ উল আজহা উপলক্ষে দেশের বৃহত্তর কোরবানীর মাঠ অনুষ্ঠিত হয়।

জানা যায় বৈলাজান মধ্য পাড়া কোরবানীর মাঠটি দুটি ঈদগাহ ও ৫টি মসজিদ সমাজ নিয়ে গঠিত। কোরবানীর সমাজের প্রায় কয়েকশ’ পশু এ মাঠে কোরবানী হয়ে থাকে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, বৈলাজান কোরবানীর মাঠে সকাল ১০টা থেকে শুরু হয়  কোবানীর পশুর জবাই, মাংস তৈরির কাজ চলে সন্ধ্যা পর্যন্ত। এ উপলক্ষে কোরবানীর মাঠে বিরাজ করে আনন্দ ঘন পরিবেশ।

যার যার কোরবানীকৃত পশুর মাংস বানাতে নিজেরাই ব্যস্ত  হয়ে পরে। মাঠে এক পাশে বসে দোকান। ছোট ছেলে মেয়েরা আনন্দ উল্লাস করে থাকে। এ কোবানীর মাঠের রয়েছে এক ঐতিহৃ এখানে কোবানীর পশু জবাই করার পর তা তিন ভাগের একভাগ মাংস জমা রাখতে হয়। যেখানে জমা রাখা হয় তাকে বলা হয় পঞ্চায়েত। পঞ্চায়েতে দায়িত্বে থাকা সেচ্ছাসেবীরা কোরবানী সমাজের ১৫০০টি খানার মধ্যে তা সমান হারে বন্টন করে যার যার বাড়ীতে পৌচ্ছে দেওয়ার ব্যবস্থা করে থাকে।

পঞ্চায়েত এর দায়িত্বে থাকা মো. হারুন অর রশিদ দুলাল ও নুরুল  ইসলাম নূরু বলেন,  আমাদের এ কোরবানীর মাঠ কবে থেকে শুরু হয়েছে তা আমরা বলতে পারবো না। আমার জেটা ১১৬ বছর বয়সে মারা গেছে তিনিও বলে  যেতে পারে  নাই।

এ ব্যাপারে পুটিজানা ইউনিয়নের চেয়ারম্যান মো. ময়েজ উদ্দিন তরফদার বলেন, এই কোরবানীর মাঠে আমাদের বাপ দাদারা ও কোরবানী করেছে। এটি আমাদের ভাতৃত্তের বন্ধনকে সুদৃড় করে। এটি আমাদের গ্রামের একটি ঐতিহ্য।

সুপ্রিম কোর্টের আইনজীবি আলহাজ্ব আবু ইউসুব বলেন, আমরা যারা এলাকার বাহিরে থাকি কোরবানীর ঈদে গ্রামের সকলের সাথে দেখা হয় কৌসুল বিনিময় করি এটি খুব ভাল লাগে।

‘বৃহত্তর এই কোরবানীর মাঠে রয়েছে বিভিন্ন সমস্যা পয়ঃনিস্কাশনের জন্য একটি টিওবয়েল দরকার। বর্ষা মৌসুমে পঞ্চায়েতের বন্টন করা জন্য একটি ঘর দরকার বলে মনে করে কোরবানীর সমাজের সাধারণ জনগণ।’

এবিএন/হাফিজুল ইসলাম স্বপন/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ