আজকের শিরোনাম :

কর্মের সন্ধানে শহরে ছুটছে সাধারণ মানুষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২১, ১৭:৪৭

কাজের সন্ধানে দেবহাটা হতদরিদ্র শ্রমিকরা দেশের বিভিন্ন প্রান্তে ছুটে চলেছে। গত কয়েকদিন যাবৎ উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে এসকল মানুষেরা কর্মের সন্ধানে রাজধানী ঢাকাসহ বিভিন্ন শহরের দিকে ছুটছে। জানা যায়, দেবহাটা উপজেলাটি মূলত মৎস্য নির্ভরশীল। মৎস্যের উপরই এ এলাকার অর্থনৈতিক অবস্থা নির্ভরশীল। এখানে খাল-বিলের বেশি অংশ এলাকা মৎস্য ঘের।

ইতিমধ্যে বেশিরভাগ মৎস্য ঘেরগুলির সেচ কাজ শেষ করা হয়েছে। আর মাঠের যে অংশগুলো রয়েছে যেগুলো সব হলুদে ভরা শরিষা চাষ। ধান চাষ করতে আরো কিছুটা দিন দেরী করতে হবে। এ অবস্থার ফলে উপজেলার হতদরিদ্র শ্রমিকরা বেকার হয়ে পড়েছে। প্রতিদিনের সাংসারিক চাহিদা পূরন করার জন্য সংগ্রাম করতে হচ্ছে দরিদ্র মানুষগুলোর। অপর দিকে দ্রব্যমূল্যের উর্দ্ধগতির ফলে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ক্রয় ক্ষমতা বাহিরে চলে গেছে।

ঠিকমত সাংসারিক আর্থিক চাহিদা পুরন করতে পারছে না। এর ফলে কাজের সন্ধানে দেশের বিভিন্ন প্রান্তে হত দরিদ্র শ্রমিকরা যাত্রা শুরু করেছে। গতকাল পারুলিয়া বাসস্ট্যান্ড থেকে অসংখ্যা শ্রমিক বরিশাল, সাভার, ঢাকা ইটভাটা, বাগান, মাটিকাটা, বাসা বাড়ির কাজসহ বিভিন্ন কাজের সন্ধানে যাত্রা করতে দেখা গেছে। কাজ করতে যাওয়া পারুলিয়া  গ্রামের দীন আলীর মোল্লার পুত্র সাইফুল ইসলাম বলেন, এখন কাজ কাজকর্ম নাই।

বসে বসে সংসার চালাতে পারছিনা। তাই কাজের সন্ধানে বরিশালে যাচ্ছি। একটি সূত্র মতে জানা যায়, সরকার বিভিন্ন প্রজেক্টের মাধ্যমে নিম্ন আয়ের মানুষের কাজের ব্যবস্থা করে থাকে। কিন্তু কিছু কিছু প্রকল্পের কাজ এখন আর চলমান না থাকায় কাজের বিনিময়ে খাদ্যশস্য প্রদান করা যাচ্ছে না। যার কারনে অনেক মানুষ কর্মহীন হয়ে পড়ার কারনে তারা কর্মের সন্ধানে শহরে ছুটছে।

এবিএন/আর.কে.বাপ্পা/জসিম/জুয়েল

এই বিভাগের আরো সংবাদ