আজকের শিরোনাম :

চকোরিয়ায় ভূমিহীন ২’শ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর দেয়া পাকা ঘর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২১, ১৩:৪৬

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত দেশের প্রতিটি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে সেমিপাকা ঘর দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলো সরকার।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অর্থাৎ মুজিবশতবর্ষ উপলক্ষে সারাদেশের ন্যায় কক্সবাজারের চকরিয়ায় ২’টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেতে যাচ্ছে এসব ঘর। এর মধ্যে নৃ-ত্বাত্তিক গোষ্টি পাচ্ছে ২০টি নব-নির্মিত সেমিপাকা ঘর।  

আগামী ২৩ জানুয়ারি শনিবার প্রকল্পের আওতায় প্রথমধাপে চকরিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে সরকারি খাসজমিতে নির্মিত ৮০টি নতুন ঘরের চাবি হস্তান্তর করা হবে উপহারভোগী পরিবারগুলোর হাতে।
 
জানা গেছে, মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত ভূমিহীন ও গৃহহীন সব পরিবারের জন্য নতুন ঘর তৈরী নিশ্চিতে জেলা প্রশাসকের তত্বাবধানে চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়নে নিরলশভাবে কাজ করে যাচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ। তাকে জমি সংক্রান্ত জটিলতা নিরশনে সহায়তা করছেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো.তানভীর হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মাসুদুর রহমান ছাড়াও ইউনিয়ন ভুমি অফিসের কর্মকর্তারা।

পাশাপাশি প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পটি চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়নে সুচারুভাবে বাস্তবায়নে সহযোগিতা করছেন সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও পরিষদের সদস্যরা (মেম্বার)।   

বর্তমানে উদ্ধার হওয়া খাসজমিতে নির্মাণ করা হচ্ছে প্রথম পর্যায়ে উপকারভোগী নির্বাচিত ভুমিহীন ৮০টি পরিবারের জন্য নতুন ঘর। পরবর্তীতে উপজেলার ১৮টি ইউনিয়নে মোট ২’শটি ভুমিহীন পরিবারকে দেওয়া হবে নতুনঘর। এর মধ্যে নৃ-তাত্তিক গোষ্টি পাবে ২০টি ঘর। ইতোমধ্যে প্রকৃত ভুমিহীন যাছাই-বাছাই শেষে এ সংক্রান্ত একটি তালিকাও প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। উল্লেখিত ঘরের বিপরীতে নির্বাচিত ক শ্রেণির ভূমিহীন পরিবারের মাঝে বন্দোবস্ত প্রদানের লক্ষ্যে কবুলিয়ত দলিল সম্পাদন কার্যক্রম ১৭ জানুয়ারি থেকে আনুষ্ঠানিক শুরু হয়েছে।

চকরিয়া উপজেলা প্রশাসন সুত্রে জানা গেছে, এসব ঘর নির্মাণে সরকারি বরাদ্দ ১ লাখ ৭১ হাজার টাকা। মাটি ভরাটের কোন বরাদ্দ না থাকলেও সেটি করে দিচ্ছেন উপজেলা প্রশাসন। প্রতিটি সেমিপাকা ঘরে থাকছে ২টি রুম, একটি বারান্দা, একটি কিচেন, একটি ওয়াশরুম ও একটি বেসিন।
 
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী তথা মুজিবশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কার্যালয়ের অর্থ বরাদ্দের আলোকে বর্তমানে উপজেলায় প্রথমধাপে নতুন ঘর পাচ্ছেন ৮০টি ভূমিহীন পরিবার। উপজেলার ১৮টি ইউনিয়ন থেকে ঘর পাবেন ২’শটি পরিবার।
 
তিনি আরো বলেন, ইতোমধ্যে প্রথমধাপে ৮০টি ঘর নির্মাণ শেষে হয়েছে। এই ৮০টি ঘর শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধোধনের মাধ্যমে হস্তান্তর করা হবে। বাকি ১’শ ২০টি ঘর চলতি বছরের মার্চ মাসের মধ্যে হস্তান্তর করা হবে।

এবিএন/মুকুল কান্তি দাশ/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ