আজকের শিরোনাম :

চলে গেলেন ঠাকুরগাঁওয়ের প্রবীন ফটোগ্রাফার ও বীর মুক্তিযোদ্ধা খান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০১৮, ২১:১৮

ঠাকুরগাঁও, ১৯ আগস্ট, এবিনিউজ : মুক্তিযুদ্ধের সময় যুদ্ধের চিত্রগুলো ক্যামেরার লেন্সে আবদ্ধ করা দু:সাহসিক ফটোগ্রাফার ও বীর মুক্তিযোদ্ধা আজহারুল ইসলাম খান বার্ধক্য জনিত কারণে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন ।

রবিবার সকাল ১০ টায় সরকার পাড়াস্থ তার নিজ বাসায় বার্ধক্য জনিত কারণে তিনি ইন্তেকাল করেন।

রবিবার বাদ আছর সরকার পাড়া টিএনটি মাঠে বীর মুক্তিযোদ্ধা আজহারুল ইসলাম খানকে রাষ্ট্রীয় মর্যাদায় “গার্ড ওফ অনার” প্রদান করা হয়। বাদ মাগরিব মরহুমের নামাজে জানাজা ও দাফন কার্য শহরের মুন্সিপাড়া গোরস্থানে সম্পন্ন হবে।

বীর মুক্তিযোদ্ধা আজহারুল ইসলাম খান দীর্ঘদিন থেকে বিভিন্ন রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী, ১ ছেলে , ৩ মেয়ে, আতœীয় স্বজন সহ অসখ্য গুণগ্রাহী রেখে যান।

উল্লেখ্য, ১৯৩২ সালের সিরাজগঞ্জ জেলার সোয়াধানগড়া গ্রামে জন্মগ্রহণ করেন আজহারুল ইসলাম খাঁন। তার বাবার নাম হোসেন উদ্দিন। ১৯৬০ সালে ঠাকুরগাঁও শহরে আসেন তিনি। এরপর তিনি এখানেই ফটোগ্রাফার হিসেবে কাজ শুরু করেন। পরবর্তীতে মির্জা রুহুল আমিনের (মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বাবা) উৎসাহে ১৯৬৫ সালে শহরের প্রাণকেন্দ্রে ছবি ঘর নামে একটি স্টুডিও চালু করেন তিনি।

ওই সময় ঠাকুরগাঁওয়ের একমাত্র ফটোগ্রাফার হলেন আজহারুল ইসলাম খাঁন। তখন ঠাকুরগাঁওয়ের সাংবাদিকদের ছবির চাহিদা পূরণ করতেন তিনি। এরপর ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে তিনি দেশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এবিএন/রবিউল এহসান রিপন/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ