আজকের শিরোনাম :

কালিহাতীতে ভিজিএফের চাল ওজনে কম দেয়ার প্রতিবাদে হুমকি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০১৮, ১৮:৪১

টাঙ্গাইল, ১৮ আগস্ট, এবিনিউজ : কালিহাতী উপজেলা নারান্দিয়া ইউনিয়নে ঈদের ভিজিএফ চাল বিতরণ নিয়ে তুলকালাম কান্ড ঘটেছে। দ্:ুস্থদের জন্য বরাদ্দকৃত কার্ডধারীরা চাল না পাওয়াতে ইউপি সদস্যরা প্রতিবাদ করায় চেয়ারম্যান হুমকি দেয় ইউপি সদস্যদের বলে ইউপি সদস্যরা জানান। 

আজ (১৮ আগস্ট) শনিবার সকাল উপজেলা নারান্দিয়া ইউনিয়ন পরিষদে ১০টা থেকে ভিজিএফের চাল বিতরন শুরু হয়। এ সময় ভিজিএফ কার্ডধারীদের মধ্যে ২০ কেজির পরিবর্তে জনপ্রতি ১৬-১৭ কেজি করে চাল বিতরণের অভিযোগ ওঠে। বিষয়টি নিয়ে কানাঘুষা শুরু হলে চেয়ারম্যান ক্ষিপ্ত হয়ে উঠেন ইউপি সদস্যদের উপর।

হুমকির প্রতিবাদে ইউপি সদস্যরা একত্র হলে চেয়ারম্যানের ক্যাড়ার বাহিনীরা দেখে নেয়ার হুমকি দেয় বলে জানান মেম্বার সোলায়মান। পরে তারা বিকালে ইউনিয়ন পরিষদের পাশে প্রতিবাদ সমাবেশ করেন ইউপি সদস্যরা।  

ইউপি সদস্য শামছুল আলম জানান, ঈদের ভিজিএফ, নিয়ম অনুযায়ী জনপ্রতি ২০ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও প্রত্যেককে ছোট আকারের দুই বালতি করে চাল দেওয়া হচ্ছে। যা ওজনে ১৬-১৭ কেজি হতে পারে। 

আর এসবই হচ্ছে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শুকুর মামুদের উপস্থিতিতেই। ওজন কম দেওয়া নিয়ে কথা বলায় তিনি ভিজিএফ কার্ডের উপকারভোগীদের উপর ক্ষিপ্ত হয়ে ওঠেন। অনেক কার্ডধারীদের চাল না পেয়ে ফিরে গেছেন বলে ইউপি সদস্যরা জানান। 

ঈদের জন্য দুঃস্থদের বরাদ্দকৃত চাল বিতরণে অনিয়ম করায় এলাকাবাসী চেয়ারম্যানের বিরুদ্ধে চরম ক্ষোভ প্রকাশ করেছে। বিষয়টি এলাকায় টক অব দা টাউনে পরিণত হয়েছে।

চেয়ারম্যান হুমকি দিয়ে বলে এনিয়ে কেউ কথা বললে তাদের ভিজিএফ কার্ড বাতিল করে দেওয়া হবে বলে ইউপি সদস্যরা জানান ।

এবিষয়ে নারান্দিয়া ইউনিয়নের চেয়ারম্যান শুকুর মামুদ জানান, আমাদের মধ্যে কথকিাটাকাটি হয়েছে, চাল কম ওজনের বিষয়ে অস্বীকার করেন। 

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, ওজন কম দেওয়ার অভিযোগ পেলে  তদন্ত করে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

অপর দিকে গত বুধবার উপজেলার পাইকড়া ইউনিয়নের চাল ওজনে কম দেওয়ার বিষয়টি ছড়িয়ে পড়লে স্থানীয় জনতা উত্তেজিত হয়ে ওঠে এবং চাল বিতরণ বন্ধ করে দেয়। পরে খবর পেয়ে উপজেলা এ্যাসিলেন্ড সহকারী কমিশনার ভুমি নাফিসা  আক্তার ও পিআইও আলামিন সরকার ঘটনাস্থলে ছুটে যান এবং পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার পর পুনরায় চাল বিতরণ শুরু হয়।
 

এবিএন/তারেক আহমেদ/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ