আজকের শিরোনাম :

শ্রীমঙ্গলে পোকামাকড় দমনে আলোকফাঁদ স্থাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২০, ১০:৩৫

কেন্দ্রীয় কৃষি বিভাগের নির্দেশনার অংশ হিসেবে আজ বুধবার সন্ধ্যার পর শ্রীমঙ্গলে রোপা আমন ধানের মাঠে পোকামাকড়ের উপস্থিতি পর্যবেক্ষণের লক্ষ্যে আলোকফাঁদ উৎসব অনু্ষ্িঠত হয়েছে।

শ্রীমঙ্গল কৃষি কার্যালয়ের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আলাউদ্দিন জানান, বুধবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত উপজেলার কালাপুর ইউনিয়নের মাজদিহি এলাকায় রোপা আমন ধানের মাঠে এই আলোকফাঁদ অনু্ষ্িঠত হয়।

তিনি আরো জানান, ধানের মাঠে বাতি জ্বালালে পোকামাকড় আলোর আকর্ষনে ছুটে আসে। বাতির নীচে একটি পাত্রে সাবান-পানি রাখা হয়। পোকা ওই পাত্রে এসে পড়ে। সেখান থেকে আমরা বন্ধু পোকা এবং ক্ষতিকর পোকা চিহ্নত করে কৃষককে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে থাকি। কেন্দ্রীয় কৃষি বিভাগের নির্দেশনা মতে এই আলোকফাঁদ উৎসব অনু্ষ্িঠত হয় বলে জানান এই কর্মকর্তা।

এ সময় উপস্হিত ছিলেন মৌলভীবাজার কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক কাজী লুৎফুল বারী, জেলা কৃষি প্রশিক্ষণ কর্মকর্তা মো. শামসুদ্দিন আহমদ, শ্রীমঙ্গলের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আলাউদ্দিন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. সিপন মিয়া, উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা রকেন্দ্র শর্মা, উপ-সহকারি কৃষি কর্মকর্তা জীবন কুমার সুত্রধর প্রমুখ।

আলোকফাঁদ উৎসবে স্থানীয় ১৫/২০ জন কৃষক উপস্থিত ছিলেন। তবে আলোকফাঁদ পর্যবেক্ষণে কোন ক্ষতিকর পোকামাকড় পাওয়া যায়নি বলে জানান, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা রকেন্দ্র শর্মা।

এবিএন/আতাউর রহমান/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ