আজকের শিরোনাম :

কটিয়াদীতে ঘুরে বেড়াচ্ছে মানসিক ভারসম্যহীন অন্তঃসত্ত্বা কিশোরী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২০, ১১:০৭

নাম জানা নেই, পরিচয়ও কেউ জানে না। এক গর্ভবতী কিশোরী কটিয়াদী বাজার, বাসস্ট্যান্ড ও আশপাশ এলাকায় বেশ কিছুদিন যাবত ঘোরাঘুরি করছে। গায়ের পোশাক দেখেই বুঝা যায় বহুদিন ধরে গোসল নেই। বাজারে বাজারে ঘুরে বেড়ানো নাম পরিচয়হীন এ কিশোরীর স্বাস্থ্য সেবা তো দুরের কথা থাকা, খাওয়া, পরিস্কার পরিচ্ছন্নতার ন্যূনতম বালাই নেই। যেখানে রাত, সেখানেই কাত। এমনি করে কেটে যাচ্ছে তার দিন। তার শারীরিক পরিবর্তন এবং স্বাস্থ্যের করুণ অবস্থা দেখে স্থানীয় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন রক্তদান সমিতির সদস্যদের দৃষ্টি আকৃষ্ট হয়। সংগঠনের সদস্যরা এগিয়ে আসে তার পাশে। অনুসন্ধান করে তার নাম পরিচয়ের। কিন্তু হায়! যে কিশোরী তার নামই বলতে পারে না, কিভাবে বলবে কে তার অনাগত সন্তানের পিতা, কি তার ঠিকানা। কেমন করে হলো তার এ অবস্থা।  তারা বুঝে গেছে গর্ভবতী এ কিশোরী মানসিক ভারসাম্যহীন। মনের অজান্তেই নাড়া দিয়ে উঠে তাদের বিবেক।

সোমবার বিকালে কিশোরগঞ্জের কটিয়াদী বাসস্ট্যান্ড এলাকায় তাকে ঘুরাফেরা করতে দেখে বদরুল আলম নাঈম ও তার সংগঠনের কয়েকজন সদস্যরা মিলে গর্ভবতী এ কিশোরীকে অটোরিকশায় তুলে নিয়ে আসে কটিয়াদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

জরুরী বিভাগে কর্তব্যরত চিকিৎসক তার প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষার করে রিপোর্ট এর উপর ভিত্তি করে বলেন মানসিক ভারসাম্যহীন কিশোরীটি গর্ভবতী।

পরে বিষয়টি লিখিত পত্রের মাধ্যমে থানাকে অবহিত করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন কর্তব্যরত ডাক্তার।

রক্তদান সমিতির প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক বদরুল আলম নাঈম বলেন, মানসিক ভারসাম্যহীন গর্ভবতী কিশোরীর স্বাস্থ্যসেবা প্রয়োজন। আমাদের সংগঠনের সদস্যগণ তার প্রসবকালীন সময় পর্যন্ত নিয়মিত খোঁজ খবর রাখার ইচ্ছা ব্যক্ত করেন।
 
স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে কর্তব্যরত ডাক্তার তৌফিকুল ইসলাম বলেন, রিপোর্ট দেখে বুঝা যায় গর্ভকালীন ৩৪ সপ্তাহ অতিক্রান্ত হয়েছে। এ মুহুর্তে তার ওষুধ, খাবার এবং নার্সিং খুব বেশী প্রয়োজন। হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রসবকালীন ও প্রসব পরবর্তী পর্যাপ্ত সেবা তাকে প্রদান করা হবে।

স্বেচ্ছাসেবী সংগঠন রক্তদান সমিতির এমন মহানুভবতা চারিদিকে প্রচুর প্রশংসা কুড়াচ্ছে। একেই বলে ‘মানুষ মানুষের জন্য’। নাম পরিচয়হীন মানসিক ভারসম্যহীন অন্তঃসত্ত্বা কিশোরীর পাশে দাড়িয়ে মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করল রক্তদান সমিতি।

এবিএন/ধ্রুব রঞ্জন/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ