আজকের শিরোনাম :

বাংলাদেশী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করবে ম্যাকুয়ারি ইউনিভার্সিটি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ আগস্ট ২০১৮, ১৬:৫১


ঢাকা, ০৭ আগস্ট, এবিনিউজ : অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি ইউনিভার্সিটি বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য পিএইচডি প্রোগ্রামে পূর্ণ বৃত্তি প্রদান করবে। এছাড়া, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং ইউজিসি কর্মকর্তাদের জন্য ম্যাকুয়ারি ইউনিভার্সিটি স্পল্প মেয়াদী বিভিন্ন কোর্স এবং প্রশিক্ষণ সুবিধাও প্রদান করবে।

২০১৬ সালে ইউজিসি এবং ম্যাকুয়ারি ইউনিভার্সিটির মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের অংশ হিসেবে এ সকল সুযোগ-সুবিধাদি প্রদান করা হবে। মিস ক্যাথে হামফ্রি, পরিচালক, আন্তর্জাতিক প্রশাসন, ম্যাকুয়ারি ইউনিভার্সিটি-এর নেতৃত্বে চার সদস্যের এক প্রতিনিধি দল আজ মঙ্গলবার ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান-এর সাথে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন ড. জুলিয়ান ড্রুগ্যান, সিনিয়র লেকচারার, তানভীর শহীদ, আঞ্চলিক পরিচালক, দক্ষিণ এশিয়া এবং মধ্য প্রাচ্য এবং রিয়াসাত হোসেন, কান্ট্রি ম্যানেজার (দক্ষিণ এশিয়া), ম্যাকুয়ারি ইউনিভার্সিটি।

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান বলেন যে, বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন দেশের উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণের জন্য অস্ট্রেলিয়ার বিশ^বিদ্যালয়সমূহের সাথে নিবিড় সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায়। তিনি আরও বলেন, পিএইচডি প্রোগ্রামে বৃত্তি এবং প্রশিক্ষণ সুবিধাদি আমাদের দেশের উচ্চশিক্ষা এবং গবেষণার মানোন্নয়নে ভূমিকা রাখবে।

উল্লেখ্য যে, ২০১৬ সালে বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন শিক্ষা ও গবেষণার উন্নয়ন এবং সুশাসন প্রতিষ্ঠার জন্য অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি ইউনিভার্সিটির সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য,  ড. মোঃ খালেদ, সচিব, ড. শামসুল আরেফিন, অতিরিক্ত পরিচালক, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগ, ড. মোঃ ফখরুল ইসলাম, অতিরিক্ত পরিচালক, আইসিসি, মোঃ মাকসুদুর রহমান ভূইয়া, অতিরিক্ত পরিচালক, আইএমসিটি বিভাগ ও মোঃ শাহিন সিরাজ, উপ-সচিব, প্রশাসন বিভাগ, ইউজিসি অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ