আজকের শিরোনাম :

ইউজিসিতে স্টার্টআপ এবং বিজনেস ইনকিউবেশন শীর্ষক নলেজ শেয়ারিং প্রোগ্রাম ওয়ার্কশপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ আগস্ট ২০১৮, ১৬:৩২

ঢাকা, ০৫ আগস্ট, এবিনিউজ : স্টার্টআপ এবং বিজনেস ইনকিউবেশন শীর্ষক নলেজ শেয়ারিং প্রোগ্রাম (কেএসপি) কর্মশালা আজ রবিবার ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব কোরিয়া- এর আর্থিক সহায়তায় এশীয় উন্নয়ন ব্যাংক কর্মশালাটির আয়োজন করে।

বাংলাদেশের আইটি খাতে দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে স্টার্টআপ এবং বিজনেস ইনকিউবেশন স্থাপনে এটি ছিল ফাইনাল ডিসেমিনেশন ওয়ার্কশপ। কেএসপি’র লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে আইটি পার্কে বিজনেস ইনকিউবেশন, একাডেমিক-ইন্ডাস্ট্রি সংযোগ স্থাপন এবং আইটি পেশাজীবীদের সক্ষমতা বাড়ানো।

প্রফেসর আবদুল মান্নান, চেয়ারম্যান ইউজিসি প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। জনাব মোঃ আবদুল্লাহ আল হাসান চৌধুরী, অতিরিক্ত সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, মি. ম্যানমোহন পার্কাশ, কান্ট্রি ডিরেক্টর, এডিবি বাংলাদেশ রেসিডেন্ট মিশন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মি. কিয়ং-গু কিম, চীফ রিপ্রেজেনটেটিভ, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব কোরিয়া, বাংলাদেশ অফিস, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ড. মোঃ খালেদ, সচিব, ইউজিসি অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন যে, প্রস্তাবিত আইটি প্রকল্প ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে আইটি পেশাজীবীদের সক্ষমতা বাড়াতে খুবই প্রয়োজন। জ্ঞান বিজ্ঞানের সকল শাখায় জ্ঞান ও দক্ষতার কথা উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন যে, গ্রাজুয়েটরা চাকরির পিছনে ছুটবে না, বরং গ্রাজুয়েটদের পিছনে চাকরি ছুটবে।

সভাপতির ভাষণে প্রফেসর ইউসুফ আলী মোল্লা বলেন যে, নলেজ শেয়ারিং প্রোগ্রাম সংক্রান্ত ধারণাপত্রটি বাংলাদেশের আইটি শিক্ষার উন্নয়ন সংক্রান্ত সকল বিষয় নিয়ে তৈরি করা হয়েছে। তিনি আরও বলেন যে, এশীয় উন্নয়ন ব্যাংক ইতোমধ্যে মাঠ পর্যায়ে জরিপ পরিচালনা করেছে এবং প্রস্তাবিত ৯টি প্রস্তাবিত বিশ্ব্বিদ্যালয়ের উপাচার্য এবং ফোকালপয়েন্টদের সাথে অনেকগুলো সভায় মিলিত হয়েছে। ৯টি বিশ্ববিদ্যালয়ে প্রকল্পটি আইটি শিক্ষার জন্য বিনিয়োগ করবে।  

ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, পাবলিক ও প্রাইভেট বিশ^বিদ্যালয়, প্রাইভেট সেক্টর এবং উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ