'শিক্ষাবর্ষ বাড়ানোর পরিকল্পনা নের্ই'

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২০, ১৬:১৩

নতুন বছরে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব। বৃহস্পতিবার (১লা সেপ্টেম্বর) সচিবালয়ে একথা জানান প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন।

তিনি বলেন, যেহেতু করোনাভাইরাসের কারণে সৃষ্ট মহামারি এখনও স্বাভাবিক হয়নি তাই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি বাড়ানো হয়েছে। আর শিক্ষাবর্ষ বাড়ানোর কোনো পরিকল্পনা এখনও নেই। নতুন বছরের শুরতেই বই উৎসব এবং বই বিতরণ শুরু হবে। এ কারণে নতুন বছরে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে। এছাড়া নভেম্বরের ১ তারিখ থেকে ডিসেম্বরের ১৯ তারিখ পর্যন্ত সংশোধিত পাঠ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলেও জানান প্রাথমিকের সচিব।

পরিবেশ এবং বাস্তবতা অনুযায়ী ২০ তারিখের পর পরবর্তী সিদ্ধান্ত নেয়ার কথা জানান আকরাম আল হোসেন।

এর আগে, কোভিড পরিস্থিতির কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ছুটি ফের বাড়ানো হয়েছে। এর ফলে, আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। তবে, একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস ৪ঠা অক্টোবর থেকে অনলাইনে শুরু হতে যাচ্ছে। কোভিড-১৯-এর কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব কলেজে চিঠি পাঠিয়ে ক্লাস শুরুর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে শিক্ষা বোর্ডগুলো।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, কোভিড-১৯-এর কারণে শ্রেণিকক্ষে পাঠদান সম্ভব হচ্ছে না। শিক্ষার্থীদের লেখাপড়া যাতে বিঘ্নিত না হয় সে উদ্দেশ্যে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ৪ঠা অক্টোবর থেকে অনলাইনে ক্লাসের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে, গতকাল বুধবার করোনাকালীন শিক্ষার বিভিন্ন ইস্যু নিয়ে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ছুটি বাড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেন, করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে। আজ সেই ঘোষণা এল।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ