সরকারি সেবা সমূহের

ডিজিটালাইজেশনের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সহজ : শিক্ষামন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৯:১৫

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ডিজিটালাইজেশন এর মাধ্যমে সরকারি সেবাসমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সহজ হয়। তিনি আজ মুজিববর্ষ উপলক্ষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অনলাইন সেবা কার্যক্রম সুএড়া এর ভার্চুয়াল উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

ডিজিটালাইজেশনের ফলে সরকারের সেবাসমূহ জনগণের দোরগোড়ায় পৌঁছে গেছে বললে ভুল হবে, সরকারের সেবাসমূহ আজ জনগণের হাতের মুঠোয় বলে শিক্ষামন্ত্রী উল্লেখ করেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: মাহবুব হোসেনের সভাপতিত্বে এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়উল আলম,  মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক অনলাইনে সংযুক্ত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রশাসন শাহেদুল খবীর।

জুনাইদ আহমেদ পলক বলেন, ই-নথি ব্যবস্থাপনা ও পাঠ্যপুস্তকের ডিজিটাল কনটেন্ট করোনা পরিস্থিতি মোকাবিলা সহজ করেছে। তিনি আরো বলেন, ১৮ হাজার সরকারি অফিসের সেবাসমূহ সুএড়া অ্যাপের মাধ্যমে জনগণের হাতের মুঠোয় পৌঁছে দিতে কাজ করছে সরকার।

মহিবুল হাসান চৌধুরী বলেন, প্রযুক্তি ব্যবহারে আমাদের মানসিকতার পরিবর্তন জরুরি। বিশেষ করে সেবাদাতার মানসিকতা পরিবর্তন খুব দরকার। সেবাগ্রহীতাকেও জানতে হবে কিভাবে সেবাটি পাওয়া যায়।

উল্লেখ্য সুএড়া প্ল্যাটফর্ম ব্যবহার করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সব ধরনের সেবা পাওয়া যাবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এ প্ল্যাটফর্ম এর মাধ্যমে ১৩০ ধরনের সেবা প্রদান করবে।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ