আজকের শিরোনাম :

বশেমুরবিপ্রবিতে কম্পিউটার চুরির ঘটনায় শিক্ষার্থীদের মানববন্ধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২০, ১৯:০৬

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শ্রদ্ধেয় শিক্ষকদের সাথে অসদাচরণ ও হুমকির বিচার, লাইব্রেরী থেকে কম্পিউটার চুরির প্রকৃত চোরকে শনাক্তকরণ এবং তদন্তের রিপোর্ট জনসম্মুখে প্রকাশের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে ।

আজ রবিবার (২০ সেপ্টেম্বর) সকাল ১১ টার পর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে সামনে এ মানববন্ধনে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মানববন্ধনে শিক্ষার্থীরা বশেমুরবিপ্রবিতে ঘটে যাওয়া কম্পিউটার চুরির ঘটনার বিষয়ে বিভিন্ন অসংগতির কথা তুলে ধরে।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ঈদুল আজহার ছুটিতে বিশ্ববিদ্যালয় থেকে যে ৪৯ টি কম্পিউটার চুরির ঘটনা ঘটেছিল সে বিষয়ে এখনো পূর্ণাঙ্গ কোন সমাধান হয়নি এবং এই কম্পিউটার চুরির ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটি গত ৬ই সেপ্টেম্বর তাঁদের তদন্ত প্রতিবেদন রেজিস্ট্রার বরাবর জমা দিলেও সেটা এখনো বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য বরাবর হস্তান্তর করা হয়নি ।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. নূরউদ্দিন আহমেদ বলেন, "কম্পিউটার চুরির ঘটনা সংক্রান্ত প্রতিবেদনটি যথাসময়ে রেজিস্ট্রার অফিসে জমা হয়েছে । পরবর্তীতে বিষয়টা শৃঙ্খলা বোর্ডে উঠবে, এই বোর্ডের সভাপতি মাননীয় ভাইস চ্যান্সেলর। উনি যখন প্রতিবেদনটি চাইবেন তখনই আমি তাকে দেব। " তিনি আরো বলেন, শৃঙ্খলা কমিটি বিষয়টি সম্পর্কে অবগত । শৃঙ্খলা কমিটি তদন্ত প্রতিবেদন চাইলে রেজিস্ট্রার অফিস থেকে  তদন্ত প্রতিবেদনটি হস্তান্তর করা হবে ।

এই দিকে কেন্দ্রীয় লাইব্রেবির ৪৯ টি কম্পিউটার চুরির ঘটনার সুষ্ঠু সমাধান না হতেই গত ১৬ই সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের  ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ থেকে আরও ২টি কম্পিউটার ও ওয়াইফাই রাউটার চুরির ঘটনা ঘটে ।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন পদক্ষেপ গ্রহণ না করায় শিক্ষার্থীরা বিস্ময় প্রকাশ করেন এবং অতি দ্রুত কম্পিউটার চুরির ঘটনা গুলোকে আমলে নিয়ে সুষ্ঠু বিচারের দাবি জানান তারা ।

প্রসঙ্গত, বশেমুরবিপ্রবির কেন্দ্রীয় লাইব্রেরি থেকে চুরি হওয়া ৪৯ কম্পিউটারের মধ্যে ৩৪ টি কম্পিউটার উদ্ধার করা হয়েছে। এপর্যন্ত বিশ্ববিদ্যালয়ের এক জন শিক্ষার্থী সহ মোট ৭ জনকে আটক করা হয়।


এবিএন/রিফাত নূর রাব্বি/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ