আজকের শিরোনাম :

ইউজিসি স্বর্ণপদক পাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন শিক্ষক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ আগস্ট ২০১৮, ১৭:৪৭

ঢাকা, ০২ আগস্ট, এবিনিউজ : দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন শিক্ষক (২০১৬ সালের জন্য ১৮ জন এবং ২০১৭ সালের জন্য ১৬ জন) উচ্চশিক্ষা ক্ষেত্রে মৌলিক গবেষণা ও প্রকাশনায় অনবদ্য অবদানের জন্য ইউজিসি স্বর্ণপদক পাচ্ছেন। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে আজ বৃহস্পতিবার ইউজিসি অ্যাওয়ার্ড এডভাইজরি কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়া, সভায় আরও সিদ্ধান্ত গৃহীত হয় যে, এখন থেকে ইউজিসি অ্যাওয়ার্ড ইউজিসি স্বর্ণপদক নামে অভিহিত হবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর উদ্যোগে ইউজিসি স্বর্ণপদক প্রদান অনুষ্ঠান ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিকক্ষদের হাতে স্বর্ণপদক তুলে দিবেন বলে ইউজিসি থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা গেছে।

১৯৮০ সালে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উচ্চশিক্ষায় মৌলিক গবেষণা ও প্রকাশনায় উৎসাহ প্রদানের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ‘ইউজিসি অ্যাওয়ার্ড’ (বর্তমানে ইউজিসি স্বর্ণপদক) প্রবর্তন করে। নির্বাচিত প্রতি শিক্ষক সনদ ও স্বর্ণপদকসহ পুস্তকের জন্য ৫০,০০০/- টাকা এবং প্রবন্ধের জন্য ৩০,০০০/- টাকা সম্মানী হিসেবে পাবেন।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন- প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, ইউজিসির সদস্য প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, ইউজিসির সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী, ইউজিসির সাবেক চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আবদুস সোবহান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ ও ইউজিসির রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক ড. ফেরদৌস জামান।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ