একাদশ শ্রেণিতে ভর্তি, আজ থেকে অনলাইনে আবেদন শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২০, ০৮:০৯

চলতি ২০২০-২০২১ শিক্ষাবর্ষে কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির কার্যক্রম আজ শুরু হচ্ছে। সকাল ৭টা থেকে শিক্ষার্থীরা www.xiclassadmission.gov.bd এ ওয়েবসাইটে ঢুকে আবেদন করতে পারবে। এবার আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ, শিওর ক্যাশ ও রকেটের মাধ্যমে ফি পরিশোধ করা যাবে। পাশাপাশি কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিংয়েও আজ থেকে www.btebadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

এদিকে আগের বছরগুলোর মতোই চার্চ পরিচালিত নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজ এবার পরীক্ষার মাধ্যমে ভর্তি করবে। এ কলেজগুলোও আজ থেকে আলাদাভাবে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির আবেদন নিচ্ছে। প্রতিষ্ঠানগুলোকে ভার্চুয়াল ভর্তি পরীক্ষা নেয়ার নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। ২৪ আগস্টের মধ্যে ভর্তি কাজ শেষ করে ২৮ আগস্টের মধ্যে বোর্ডকে তথ্য জানাতে বলা হয়েছে।

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ বলেন, ২০ আগস্ট পর্যন্ত রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত প্রথম দফায় আবেদন করা যাবে। ভর্তির পুরো কার্যক্রম চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। শিক্ষার্থীদের প্রতি অনুরোধ থাকবে তারা যেন সর্বোচ্চ সংখ্যক বা ১০টি কলেজই পছন্দ করে। আর পছন্দক্রম নির্ধারণে নিজের মেধা যেন বিবেচনায় রাখে। কেননা শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর অনুযায়ীই কলেজ বরাদ্দ করা হবে। এ নীতি অনুসরণ করা হলে তাদের পক্ষে প্রথম আবেদনেই কলেজ পাওয়া সম্ভব হবে।

জানা গেছে, অনলাইনে আবেদন হলেও প্রতিবছর শিক্ষার্থীরা দুই কারণে বোর্ডে ভিড় জমায়। একটি হচ্ছে- ভুয়া আবেদনের শিকার হলে, আরেকটি হচ্ছে- ভুল তথ্য আবেদনে ইনপুট করা হলে। ভুয়া আবেদন রোধে এবার শিক্ষার্থীর অভিভাবকের জাতীয় পরিচয়ত্রের নম্বর বাধ্যতামূলক করা হয়েছে। আর ভুল তথ্য ইনপুট করা হলে সেক্ষেত্রে করণীয় জানতে বা অন্য কোনো সমস্যায় পড়লে শিক্ষার্থীদের হেল্পলাইনে যোগাযোগ করতে বলা হয়েছে। আবেদন কার্যক্রম সম্পন্নে স্বাস্থ্যবিধি মেনে কাজ করতে শিক্ষার্থীদের আহ্বান জানানো হয়েছে।

আবেদন ও ফল প্রকাশের সূচি : গত বছরের মতো এবার এসএমএসের মাধ্যমে ভর্তি আবেদনের সুযোগ নেই। শুধু অনলাইনে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে। প্রথম পর্যায়ে আজ থেকে ২০ আগস্ট পর্যন্ত আবেদন করা যাবে। তবে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ থাকবে। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট রাত ৮টায়। শিক্ষার্থীরা নিশ্চায়ন করতে পারবে ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট রাত ৮টা পর্যন্ত। নিশ্চায়ন না করলে ১ম পর্যায়ের আবেদন বাতিল হবে। দ্বিতীয় পর্যায়ে আবেদন করা যাবে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। পছন্দক্রম অনুসারে প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। আর দ্বিতীয় পর্যায়ের আবদনের ফল প্রকাশ হবে একই দিন (৪ সেপ্টেম্বর) রাত ৮টাতেই। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের নিশ্চায়ন ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর বিকাল ৫টা পর্যন্ত। তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশন ও তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। এই পর্যায়ের নিশ্চায়ন করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। আর কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ হবে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায়। ভর্তি চলবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ