বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে কটূক্তি করায় ঢাবি শিক্ষক সমিতির প্রতিবাদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০১৮, ১৪:২৮ | আপডেট : ২৪ জুলাই ২০১৮, ১৫:৪১

ঢাকা, ২৪ জুলাই, এবিনিউজ : বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে অধ্যাপক আকমল হোসেরের (অবচসারপ্রাপ্ত) বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে ঢাবি শিক্ষক সমিতি।

আজ মঙ্গলবার ঢাবি শিক্ষক সমিতির পাঠনো প্রেস বিজ্ঞপিতে জানানো হয়, আমরা বিস্মিত হই এই ভেবে যে, এ ধরনের ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য সত্ত্বেও সমাবেশের আয়োজকরা তার এ বক্তব্যের কোনো প্রতিবাদ তো করেইনি বরং বাহবা দিয়েছেন।

তারা মনে করেন, আকজমল হোসেনের এই বক্তব্য তার একক বক্তব্য নয়, এটি সেই অতি প্রতিক্রিয়াশীলদের অপভাবনার বহিঃপ্রকাশ, যারা মহান মুক্তিযুদ্ধকে নিয়ে বারংবার বিতর্ক তৈরির অপপ্রয়াস চালাচ্ছেন। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জাতির পিতা বঙ্গবন্ধুকে আঘাত করে তারা শুধুমাত্র মুক্তিযুদ্ধকেই নয়, বাংলাদেশের অস্তিত্বের উপরও আঘাত করেছেন।

তারা জানান, আমরা মনে করি তার এই বক্তব্য ইতিহাস বিকৃতির অপপ্রয়াস, মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থি, সংবিধানবিরোধী এবং সর্বোপরি রাষ্ট্রদ্রোহিতার শামিল। এসব মিথ্যা ও দুরবিভসন্ধিমূলক বক্তব্যের মধ্য দিয়ে এই চক্র কোটা আন্দোলনকে রাজনৈতিকভাবে ব্যবহার করেছেন এবং ঢাকা বিশ^বিদ্যালয়কে অস্থিতিশীল করার হীন ও গভীর চক্রান্তে লিপ্ত রয়েছেন।

বিবৃতিতে আরও জানানো হয়, তরুণ-বুদ্ধিদীপ্ত শিক্ষার্থীদের আবেগ ব্যবহার করে মহান মুক্তিযুদ্ধ, জাতির জনক এবং প্রধানমন্ত্রীকে হেয় করার এ অশুভ ও অপরাজনৈতিক প্রয়াসের আমারা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। একই সাথে তার এই বক্তব্য অনতিবিলম্বে প্রত্যাহারপূর্বক জাতির কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার দাবি জানাচ্ছি। অন্যথায় তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সরকার ও বিশ^বিদ্যালয় প্রশাসনের প্রতি আমারা আহ্বান জানাই।

এদিকে আগামীকাল বুধবার বেলা ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মাননীয় প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধে অংশগ্রহণ নিয়ে অশোভন ও কটূক্তিমূলক বক্তব্যের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অপরাজেয় বাংলার পাদদেশে এক মানববন্ধন কর্মসূচির আয়োজন করেছে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে গত ১৯ জুলাই অধ্যাপক আকমল হোসেন বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী, তিনি কি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন? তার পিতা তিনি কি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন?

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ