রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু ১ সেপ্টেম্বর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুলাই ২০১৮, ১১:৩৭

রাবি (রাজশাহী), ২৩ জুলাই, এবিনিউজ : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীরা আগামী ১ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। আর ভর্তি পরীক্ষা আগামী ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। 

এবারের ভর্তি পরীক্ষায় কোনো এমসিকিউ (বহু নির্বাচনী প্রশ্ন) থাকছে না। পাঁচটি ইউনিটে দেড় ঘণ্টার লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে।

রবিবার সকালে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান।

অধ্যাপক লুৎফর রহমান জানান, একজন প্রার্থীকে আবেদন করতে হলে প্রথমত ৫৫ টাকা নেওয়া হবে। তবে যত প্রার্থীই আবেদন করুক না কেন তাদের মধ্য থেকে (প্রতি ইউনিটে) ১৬ হাজার প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে বাছাই করা হবে।

তিনি আরও জানান, পরবর্তী সময়ে বাছাইকৃতদের ‘এ’ ইউনিটের জন্য ১২৫৪ টাকা, ‘বি’ ইউনিটের জন্য ৭২৬ টাকা, ‘সি’ ইউনিটের জন্য ১২৫৪ টাকা, ‘ডি’ ইউনিটের জন্য ৯৯০ টাকা এবং ‘ই’  ইউনিটের জন্য ১১২২ টাকা ফি দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় প্রাথমিকভাবে আবেদনের জন্য মানবিক শাখা থেকে মাধ্যমিক ও উচ্চমাধমিক উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৮.০০ এবং বিজ্ঞান শাখা থেকে চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ