পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জুলাই ২০১৮, ১২:৪০ | আপডেট : ১৯ জুলাই ২০১৮, ১৪:৫০

ঢাকা, ১৯ জুলাই, এবিনিউজ : এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।  যদিও এবার এইচএসসিতে শিক্ষার্থী বেশি ছিল।  তবে গত বছরের তুলনায় পাসের হার কমেছে ২.২৭ শতাংশ। জিপিএ ৫ কমেছে ৮ হাজার ৪৬৪টি।

আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষা বোর্ডগুলোর ফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী। সব বোর্ডের চেয়ারম্যানরা সেখানে উপস্থিত ছিলেন। 

শিক্ষামন্ত্রী জানান, এবার এইচএসসি পরীক্ষায় পাস করেছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন শিক্ষার্থী।  পাসের হার ৬৬. ৬৪ শতাংশ। গতবছর এইচএসসিতে পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ।  গতবছরের তুলনায় এবারে পাসের হার কমেছে ২.২৭ শতাংশ। এ ছাড়া এবার জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৭২৬ জন।

তিনি আরও জানান, এইচএসসি ও সমমান পরীক্ষায় চলতি বছর মোট ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন শিক্ষার্থী অংশ নেয়। যা গত বছরের তুলনায় এক লাখ ২৫ হাজার ৩৮৭ জন বেশি।

শিক্ষামন্ত্রী জানান, মোট ১০টি বোর্ডে গড়ে ছাত্রদের তুলনায় ছাত্রীদের ফলাফল ভালো। এবার ছাত্রীদের পাসের হার ৬৯.৭২ শতাংশ। ছাত্রদের পাশের হার ৬৩.৮৮ শতাংশ।

নুরুল ইসলাম নাহিদ জানান, কারিগরি শিক্ষাবোর্ডে এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোট পাসের হার ৭৫.৫০ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ১৮ হাজার। এর মধ্যে পাস করেছে  ৮৯ হাজার ৮৯ জন। জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৪৫৬ জন।

মাদ্রাসা শিক্ষাবোর্ডে চলতি বছর ৯৭ হাজার ৭৯৩জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে  ৭৬ হাজার ৯৩২ জন। পাসের হার ৭৮.৬৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে  এক হাজার ২৪৪ জন।

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ২ এপ্রিল। তত্ত্বীয় পরীক্ষা চলে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৩ মে’র মধ্যে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

এবার উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন। এর মধ্যে ৬ লাখ ৯২ হাজার ৭৩০ জন ছাত্র ও ৬ লাখ ১৮ হাজার ৭২৭ জন ছাত্রী।

আজ দুপুর ১টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। 

দুপুর দেড়টা থেকেই পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবেন। এর পাশাপাশি শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) থেকেও ফল জানা যাবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ