আজকের শিরোনাম :

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের কোডের আবেদন শুরু শনিবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ মে ২০২০, ১৪:০২

চূড়ান্তভাবে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ব্যক্তিগত কোড নম্বরের জন্য আবেদন শুরু হচ্ছে আগামীকাল শনিবার (০২ মে) থেকে। এদিন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) ওয়েবসাইটে এ আবেদন নেওয়া হবে বলে জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক।

তিনি বলেন, আগামী ২ মে (শনিবার) থেকে ওয়েবসাইটে আবেদন শুরু হবে। আশা করছি আগামী দু’এক মাসের মধ্যে শিক্ষক-কর্মচারীদের এমপিও কোড দেওয়া যাবে।

এদিকে গত বুধবার (২৯ এপ্রিল) চারটি স্তরে মোট ১ হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কোড যুক্ত করে তালিকা প্রকাশ করা হয়েছে।

তালিকায় দেখা গেছে, নিন্ম মাধ্যমিকে ৪৩০টি, মাধ্যমিকের ৯৯১টি, স্কুল অ‌্যান্ড কলেজ পর্যায়ে ৬৮টি, কলেজ পর্যায়ে ৯২টি এবং ডিগ্রি পর্যায়ে ৫২টি শিক্ষাপ্রতিষ্ঠানসহ মোট ১ হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সাতটি স্তরের মোট ৯৮২টি শিক্ষাপ্রতিষ্ঠানকে চূড়ান্ত এমপিওভুক্তি আওতায় আনা হয়েছে।

তালিকায় দেখা গেছে, মাদরাসায় দাখিল স্তরে ৩২৪টি, আলিম স্তরে ১১৯টি, ফাজিল স্তরে ৩৪টি, কামিল স্তরে ২২টি এবং কারিগরি পর্যায়ে ডিপ্লোমা ইন অ‌্যাগ্রিকালচার পর্যায়ে ৬০টি, বিএম পর্যায়ে ২৬৩টি এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পর্যায়ে ১৬০টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

নতুন এমপিও পাওয়া এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের (২০১৯) জুলাই থেকে নির্ধারিত বেতন ভাতা পাবেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ