আজকের শিরোনাম :

পুলিশের হাতে শিক্ষক লাঞ্ছনায় ঢাবিতে মানববন্ধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০১৮, ১৮:০২

ঢাকা, ০৪ জুলাই, এবিনিউজ : পুলিশের হাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ফাহমিদুল হক লাঞ্ছিত হওয়ার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তারা।

আজ বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে। মিছিলটি অপরাজেয় বাংলা থেকে শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলায় এসে শেষ হয়।

মানববন্ধনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিরসহ সভাপতি মীর আরশাদুল হকের সঞ্চালনায় বক্তব্য রাখেন ওই বিভাগের শিক্ষক অধ্যাপক ড. গীতি আরা নাসরীন ও শিক্ষার্থীরা।

গীতি আরা নাসরীন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বয়স একশ বছর পূর্ণ হতে যাচ্ছে। এ বিশ্ববিদ্যালয়ের ব্যতিক্রমী ইতিহাসের সাথে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক সদস্যের সংগ্রামের ইতিহাস জড়িত। যার জন্য বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কিছু গুরুত্বপূর্ণ স্থাপনার মাধ্যমে সেইসব সংগ্রাম, ইতিহাসের কথা স্মরণ করে রাখা হয়েছে। কিন্তু আজকে সেসব স্থাপনাতে শিক্ষার্থীরা মানববন্ধন করতে গেলে তাদের ওপর হামলা চালানো হয়েছে। আর শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানাতে গিয়ে শিক্ষকরা লাঞ্ছিত হয়েছে। আমরা শিক্ষার্থীদের অভিভাবক। কিন্তু আজকে আমরা, শিক্ষার্থীরাসহ কেউ নিরাপদে নেই।

তিনি আরো বলেন, কোটা সংস্কার আন্দোলনকারীদের অনেককে খুঁজে পাওয়া যাচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে তাদের তুলে নেওয়া হয়েছে। এখন তারা কোথায়? বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর অভিভাবক এসে যাতে আমাদেরকে বলতে না পারে যে তাদের সন্তানকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এধরনের কথা যাতে আর শুনতে না হয়। এজন্য প্রশাসনের কাছে আহ্বান জানাই। একই সাথে বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানাচ্ছি।

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী মাসুদ আল মাহদী বলেন, আমরা এরকম মানববন্ধন অনেক করেছি। কিন্তু একটি ঘটনারও বিচার হয়নি। শিক্ষকরাও নির্যাতন, নিপীড়নের শিকার আজকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি লাইকও দেয়া যায় না। অর্থাৎ মত প্রকাশের কোনো স্বাধীনতা নেই। সব জায়গাতে হস্তক্ষেপ করে রাখা হয়েছে। আমরা এখন ফ্যাসিবাদী সরকার শেখ হাসিনার অধীনে বাস করছি।’

এ সময় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী কাজী আনিস, উন্নয়ন অধ্যয়ন বিভাগের শিক্ষক রুশদ ফরিদি সহ আরো অনেকে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ