আজকের শিরোনাম :

প্রতিষ্ঠাবার্ষিকীতে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান

‘বুদ্ধিবৃত্তিক ও মুক্তচিন্তার সমাজ প্রতিষ্ঠায় ঢাবির ভূমিকা অপরিসীম’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুলাই ২০১৮, ১৪:০৯

ঢাবি, ০১ জুলাই, এবিনিউজ : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেছেন, শতবছরের পথে এগিয়ে চলা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকে আমাদের জাতীয় আশা আকাঙ্ক্ষা ও উন্নয়নের অগ্রপথিক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। বুদ্ধিবৃত্তিক ও মুক্তচিন্তার সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে দেশের উন্নয়ন ও সুশাসন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে প্রাচ্যের এ অক্সফোর্ড।

আজ ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনে এক আলোচনা সভায় সভাপতির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

আখতারুজ্জামান বলেন, অন্তর্ভুক্তিমূলক দর্শন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন দর্শন। আর ঢাকা বিশ্ববিদ্যালয় সে দর্শনের সূতিকাগার। বর্তমান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার মূল দর্শন এটি।

প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশের ভালো অবস্থান তুলে ধরে উপাচার্য বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরনের শর্তপূরন করার বিষয়টি এক্ষেত্রে অন্যতম দৃষ্টান্ত।

বক্তব্যের শুরুতে উপাচার্য জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের বক্তব্যের সূত্র ধরে বলেন, প্রতিষ্ঠার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসর বেড়েছে এটা সত্য কথা। কিন্তু যে সমানুপাতে বৃদ্ধি পাওয়ার কথা তা পায়নি। আগে যে সুবিধা, অবকাঠামো ও অনুষঙ্গ ছিল তা এখন সংযোজন করা সম্ভব হচ্ছে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হারানো গৌরব ফিরিয়ে আনার জন্য হতাশা নিরসনের বিকল্প নেই এমন মন্তব্য করে উপাচার্য বলেন, অন্তর্ভুক্তি মূলক উন্নয়ন একটি দর্শন। এই দর্শন উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রয়োগ করতে পারলে, সমানুপাতিক দর্শনের উপস্থিতি নিশ্চিত করতে পারলে আমাদের অনেক বিষয়ে উন্নয়ন সম্ভব।

অনুষ্ঠানে অন্যান্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক এম এ সামাদ ও অধ্যাপক ড. নাসরিন আহমদ, জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মকসুদ কামাল প্রমুখ।

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ