আজকের শিরোনাম :

ঢাবিতে ডাকসু’র উদ্যোগে ছাত্রীদের জন্য ন্যাপকিন ভেন্ডিং মেশিন উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৯, ১৯:৪২

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও এসিআই কনজ্যুমার ব্রান্ডের যৌথ উদ্যোগে আজ (৪ ডিসেম্বর) ২০১৯ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০টি স্পটে স্থাপন করা হলো স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের সুবিধা অনুযায়ী ১০টি স্পটে স্থাপন করা হয়েছে এই ভেন্ডিং মেশিন। শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ভেন্ডিং মেশিনের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ও ডাকসু’র কোষাধ্যক্ষ অধ্যাপক শিবলী  রুবাইয়াতুল ইসলাম, এসিআই কনজিউমার ব্র্যান্ডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ আলমগীর, চলচ্চিত্র অভিনেত্রী আরিফা পারভীন জামান মৌসুমি, ডাকসু’র সকল নির্বাচিত প্রতিনিধি, বাংলাদেশ ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

ভেন্ডিং মেশিন স্থাপনের স্পটগুলো হলো: ১। ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) ২। কলা ভবন ছাত্রী কমনরুম ৩। ব্যবসায় শিক্ষা অনুষদ ৪। সাইন্স লাইব্রেরী ৫। চারুকলা অনুষদ ৬। রোকেয়া হল ৭। বঙ্গমতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ৮। বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল ৯। শামসুননাহার হল ১০। কবি সুফিয়া কামাল হল।


ভেন্ডিং মেশিন থেকে যেকোনো সময় ছাত্রীরা ১০ টাকার নোট দিয়ে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবে।  যার বাজার মূল্য প্রায় ১৪ টাকা। দাম বৃদ্ধি পেলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা দশ টাকায় এই সেবাটি পাবে। মেশিনের পাশেই দুটো ডিসপোজাল বিন এবং দুটো তোয়ালে দেওয়া থাকবে। প্রতিটি ভেন্ডিং মেশিনের কাছে প্রথম একমাস একজন মেয়ে থাকবেন যিনি ক্রয় করা এবং যেকোনো সমস্যার সমাধান করবেন। প্রতিটি মেশিনের বাজার মূল্য অনেক। এটি বিশ্ববিদ্যালয়ের সম্পদ সুতরাং এর রক্ষণাবেক্ষণের দায়িত্ব সবার। এজন্য সচেতনভাবে ব্যবহারের অনুরোধ করা হয়েছে।


অনুষ্ঠানে ডাকসু’র নেতৃবৃন্দ বলেন, এটির বাস্তবায়ন করা আমাদের জন্য চ্যালেঞ্জিং ছিলো। শিক্ষার্থীদের মাঝে টেকসই, সুলভ ও ব্যবহার উপযোগী এই ব্যবস্থাপনাটি নিয়ে আসাই আমাদের মুখ্য উদ্দেশ্য ছিলোনা। আমাদের মূখ্য উদ্দেশ্য ছিলো এই সমাজে যে ট্যাবুটি রয়েছে সেটাকে ভেঙ্গে দেওয়া এবং শিক্ষার্থীদের মাঝে একটি জনসচেতনতা তৈরি করা। সমাজের ট্যাবুর কারণে স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে অনাগ্রহ দেখা যায়। যার ফলশ্রুতিতে স্বাস্থ্যঝুঁকির সম্মুখীন হতে পারে।  

সমাজের সেই ট্যাবুর বিরুদ্ধে আজ আমরা স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে চাই । আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসুর)’র পক্ষ থেকে আহ্বান জানাচ্ছি এই উদ্যোগ যাতে সারা দেশে ছড়িয়ে পড়ে। দেশের সকল উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে এই সেবার আওতায় আনার এবং জনসচেতনতা বৃদ্ধি করা অনুরোধ জানাচ্ছি।


এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ