শিক্ষার মান বজায় রাখতে

শিক্ষার্থী-শিক্ষকের আনুপাতিক হার যৌক্তিক পর্যায় থাকতে হবে : শিক্ষামন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০১৯, ২০:১২

শিক্ষামন্ত্রী ডা. দীপু  মনি বলেছেন, শিক্ষার মান ধরে রাখতে হলে ছাত্র শিক্ষকের আনুপাতিক হার যৌক্তিক পর্যায়ে রাখতে হবে। কলেজের সক্ষমতা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করতে হবে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি করার একটা প্রবণতা রয়েছে। দেশের শিক্ষা পদ্ধতিকে এমন একটি পর্যায়ে নিয়ে যাওয়া হবে যে একসময় আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে একটি স্ট্যান্ডার্ড হিসেবে ধরা হবে। ১৩টি শতবর্ষী  সরকারি কলেজকে সেন্টার অভ্ এক্সিলেন্ট হিসেবে  গড়ে তোলা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আজ রাজশাহী সরকারি  কলেজ মিলনায়তনে  জাতীয়  বিশ্ববিদ্যালয়ের আয়োজনে সারা দেশের ১৩ টি শতবর্ষী  সরকারি কলেজের শিক্ষার উৎকর্ষ সাধন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, দেশের চাকরি দাতারা বলেন, যোগ্য প্রার্থী পাওয়া যায় না আর চাকরি প্রার্থীরা বলেন চাকরি পাওয়া যায় না। অথচ দেশে প্রচুর শিক্ষিত বেকার রয়েছে। প্রকৃতপক্ষে চাকরি দাতারা যে দক্ষতা চায় চাকরি প্রার্থীদের মধ্যে সেই দক্ষতা তারা পাচ্ছে না। পড়াশুনার পাশাপাশি চাকরি প্রার্থীদের কিছু সফট স্কিল অর্জন করতে হবে। তার মধ্যে কমিউনিকেশন স্কিল, লিডারশিপ স্কিল, পিপল ম্যানেজমেন্ট স্কিল, টাইম ম্যানেজমেন্ট স্কিল ও সিচুয়েশন ম্যানেজমেন্ট স্কিল অন্যতম।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক হারুন অর রশিদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক। কর্মশালায় দেশের ১৩টি শতবর্ষী সরকারি কলেজের অধ্যক্ষবৃন্দ উপস্থিত  ছিলেন।


এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ