বিকাল সাড়ে ৩টার মধ্যে হল না ছাড়লে ব্যবস্থার হুঁশিয়ারি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯, ১৫:৫৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সব আবাসিক শিক্ষার্থীদের বিকেল সাড়ে ০৩টার মধ্যে হল ছেড়ে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। না হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন আইনি ব্যবস্থা নেবে বলে জানানো হয়েছে।

আজ বুধবার (০৬ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয় প্রভোস্ট কমিটির সভা শেষে কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত জানায়। 

এর আগে দুপুর সাড়ে ১২টার দিকে উপাচার্যের বাসভবনে সভাটি শুরু হয়।

প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক বশির আহমেদ জানিয়েছেন, আবাসিক শিক্ষার্থীদের বিকেল সাড়ে ৩টা পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এর ভেতরে হল খালি করে দিতে হবে। তা না হলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। হল খালি করা হবে। এ ক্ষেত্রে আন্দোলনকারী, ছাত্রলীগসহ সবাইকে হল ছেড়ে যেতে হবে।

একই সঙ্গে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকাকালীন ক্যাম্পাসে কোনো ধরনের দোকানপাট খোলা রাখা যাবে না- সভায় এমন সিদ্ধান্তও হয়েছে বলে জানান অধ্যাপক বশির আহমেদ।

এর আগে গতকাল মঙ্গলবার দুপুরে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার পর উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে সিন্ডিকেটের এক জরুরি সভায় অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ও বিকেল সাড়ে ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়। এর পর হল ছাড়ার সময়সীমা কয়েক দফায় পরিবর্তন করা হয়। সর্বশেষ বুধবার সকাল সাড়ে ৯টার মধ্যে হল ছাড়ার চূড়ান্ত সিদ্ধান্ত জানায় প্রশাসন। তবে আন্দোলনকারীরা হল খালি করার সিদ্ধান্তের প্রতিবাদ জানান। তারা উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে ফের আন্দোলন শুরু করেন শিক্ষক-শিক্ষার্থীরা। ক্যাম্পাসে তারা বিক্ষোভ মিছিল বের করেন। পরে বিশ্ববিদ্যালয়ের পুরনো প্রশাসনিক ভবনের সামনে সংহতি সমাবেশ করেন। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ