আজকের শিরোনাম :

ফলোন্নয়ন পরীক্ষার নিয়ম পরিবর্তনের দাবিতে

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২৬

ফলোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের নিয়ম পরিবর্তনের দাবিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেছেন।

ফলোন্নয়নের মানদন্ড সিজিপিএ ২.২৫ বাতিল করে সিজিপিএ ৩.০০ নির্ধারণ ও ফলোন্নয়ন পরীক্ষার প্রাপ্ত সিজিপিএ সম্পূর্ণ গৃহীত করা এবং ২০১৪-১৫ শিক্ষাবর্ষ থেকে চলমান শিক্ষাবর্ষ পর্যন্ত এ কালো আইনে ভুক্তভোগী শিক্ষার্থীদের ফলোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া সহ ফলোন্নয়ন পরীক্ষার কালো আইন বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করে। পরে প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান ও ছাত্রবিষয়ক উপদেষ্টা শেখ সুজন আলী’র আশ্বাসে বিক্ষোভ স্থগিত করেন শিক্ষার্থীরা।

এ বিশ্ববিদ্যালয়ের বর্তমান নিয়ম অনুযায়ী কোনো শিক্ষার্থী কোনো কোর্সে সিজিপিএ ৪.০০ এর মধ্যে ২.২৫ এর নিচে পেলে ফলোন্নয়নের জন্য পুন:পরীক্ষা দিতে পারবে। সেই পুন:পরীক্ষায় প্রাপ্ত সিজিপিএ থেকে সম্পূর্ণ গৃহীত না করে সর্বোচ্চ সিজিপিএ ৩.০০ গৃহীত হয়। যা এ বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীদের জন্য এক বড় দুর্ভোগের কারণ।

২০১৪-১৫ শিক্ষাবর্ষ থেকে এ বিশ্ববিদ্যালয় প্রশাসন ফলোন্নয়নের জন্য পুনঃপরীক্ষায় নতুন নিয়মটি চালু করেন। এর আগে এ বিশ্ববিদ্যালয়ে ফলোন্নয়নের পুনঃপরীক্ষায় ক্ষেত্রে যে কোনো কোর্সে সিজিপিএ ৪.০০ এর মধ্যে ৩.০০ এর নিচে পেলেই যে কোনো শিক্ষার্থী ফলোন্নয়নের জন্য পুন:পরীক্ষায় অংশহগ্রহণ করতে পারতেন এবং পুনঃপরীক্ষায় প্রাপ্ত সম্পূর্ণ সিজিপিএ গৃহীত হত।

এ বিষয়ে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. হুমায়ুন কবীর জানান, ‘ফলোন্নয়নের বিষয়টি পরবর্তী সিন্ডিকেট সভায় উত্থাপিত হবে, সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে’।

গতবছর সাধারণ শিক্ষার্থীরা এ বিষয়ে উপাচার্যের কাছে স্মারকলিপি দিয়েছিলেন। শিক্ষার্থীদের এ দাবির প্রেক্ষিতে উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেছিলেন, ‘শিক্ষার্থীদের এ দাবি যৌক্তিক, এটি সংশোধনের উদ্যোগ বিশ্ববিদ্যালয় প্রশাসন নেবে’।

 

এবিএন/মঈন উদ্দিন রায়হান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ